কলকাতা বিভাগে ফিরে যান

পুরোপুরি সরছে না বাইপ্যাপ, প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দিতে হচ্ছে রক্ত

August 1, 2023 | 2 min read

শারীরিক অবস্থার কিছুটা উন্নতি বুদ্ধদেবের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত শনিবার যখন হাসপাতালে ভর্তি করা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে, তার চেয়ে মঙ্গলবার সকালে তাঁর শারীরিক অবস্থার বেশ কিছুটা উন্নতি হয়েছে। বাইপ্যাপ খুলে দিলেই কথা বলছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। আর একটু সুস্থ হতেই বাড়ি যাওয়ার ‘আবদার’ জানাচ্ছেন তিনি।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেবের শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকায় তাঁর হিমোগ্লোবিনের মাত্রা ১০-এর কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে। কারণ, এই সমস্যায় হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিক রাখাটা জরুরি বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। তাই আপাতত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবুকে এক ইউনিট রক্ত দেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। মঙ্গলবার সন্ধ্যায় তাঁকে রক্ত দেওয়ার প্রক্রিয়া শুরুও হয়।

সোমবারই চিকিৎসকরা জানিয়েছিলেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব। চোখ মেলে তাকাচ্ছেন। ডাকলে সাড়াও দিচ্ছেন। এখনও তাঁকে রাইলস টিউবের মাধ্যমে খাওয়ানো হচ্ছে। যদিও বুদ্ধবাবু সেভাবে খেতে আপত্তি জানিয়েছেন চিকৎসকদের কাছে। কিন্তু তাঁর শরীরের অবস্থা এখনও তেমন নয়, যে তাঁকে রাইলস টিউব ছাড়া খাওয়ানো যাবে।

আলিপুরের যে বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বুদ্ধদেব ভট্টাচার্য, সেখানকার চিকিৎসক সূত্রে খবর, মঙ্গলবার সকালে তিনি নাকি বলেছেন, ”আমাকে ছেড়ে দিন, বাড়ি যাব। আমি আমার দু’কামরার ফ্ল্যাটেই ভাল থাকব।” যদিও তাঁর এই ‘আবদারে’ তেমন সাড়া দিতে নারাজ চিকিৎসকদল। তাঁদের মতে, ৭৯ বছরের কমরেডকে এখনও পর্যবেক্ষণে রাখা প্রয়োজন।

গত শনিবার ফুসফুসের সমস্যা নিয়ে আলিপুরের বেসরকারি হাসপাতালে ভরতি হয়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর শরীর এতটাই খারাপ ছিল যে তড়িঘড়ি ৯ সদস্যের মেডিক্যাল বোর্ড তৈরি করে চিকিৎসা শুরু হয়। তাঁর ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। এছাড়া শ্বাসকষ্টও ছিল। ইনভেসিভ ভেন্টিলেশনে রেখে টানা দু’দিন লড়াই চলে। সোমবার থেকে পরিস্থিতির উন্নতি হয়। ওইদিন বিকেলে ভেন্টিলেশন থেকে বের করে আনা হয় তাঁকে।

সোমবারই বুদ্ধদেবকে দেখতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুক্ষণ ছিলেন তিনি হাসপাতালে। কথা বলেন চিকিৎসকদের সঙ্গেও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Update, #Buddhadeb Bhattacharjee, #medical update, #West Bengal

আরো দেখুন