দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রের ‘প্রেস্টিজ ইস্যু’র কারণেই কি কুনোর জঙ্গলে আরও এক চিতার মৃত্যু?

August 2, 2023 | 2 min read

কুনোর জঙ্গলে মৃত্যু হল আরও এক চিতার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের এক চিতার মৃত্যু হল মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে । বুধবার সকালে পার্ক কর্তৃপক্ষের তরফ থেকে বিবৃতি দিয়ে বলা হয় যে, ‘‘এদিন সকালে একটি চিতা বাঘের মৃত্যু হয়েছে। কি কারণে এই ঘটনা তা খতিয়ে দেখার জন্য ময়নাতদন্ত করা হচ্ছে।’’

ভারতে চিতার পুনর্বাসনের ক্ষেত্রে সাহায্য করার বিষয়ে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে মউ স্বাক্ষরিত হওয়ার পরেই সেখান থেকে ভারতে আনা হয়েছিল চিতাগুলিকে। গত ফেব্রুয়ারি মাসে কুনো জাতীয় উদ্যানে ১২টি চিতা আনা হয়েছিল । তারও আগে ২০২২ সালের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষে নামিবিয়া থেকে আটটি চিতা আনা হয়েছিল কুনোতে। পরে কয়েকটি চিতার শাবকও জন্মায়। সব মিলিয়ে ২৪টি চিতা ছিল কুনো ন্যাশনাল পার্কে। কিন্তু দেশে আনার পর থেকেই মৃত্যু হচ্ছিল একের পর এক চিতার। বুধবার পর্যন্ত মোট ৯টি চিতা মারা গেল।

এ বছর মে মাসে দক্ষিণ আফ্রিকার বনপ্রাণ বিশেষজ্ঞ ভিনসেন্ট ভান ডার মেরওয়ে আশঙ্কাপ্রকাশ করেছিলেন, ভারতে আরও চিতার মৃত্যু হতে পারে। আগেই চিতার মৃত্যুমিছিল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারকে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেইসঙ্গে কেন্দ্রের প্রতি সুপ্রিম কোর্টের বক্তব্য, ‘এটাকে একটা প্রেস্টিজ ইস্যু (Prestige Issue) বানিয়ে ফেলবেন না।’

অন্য কোনও অভয়ারণ্যের বদলে কেন আফ্রিকা থেকে আনা চিতাদের এক জায়গায় রাখা হয়েছে, সে প্রশ্নও তোলেন বিচারপতি গাভাই। প্রসঙ্গত আবেদনকারী পক্ষের অভিযোগ, রাজনৈতিক কারণেই বিজেপি শাসিত মধ্যপ্রদেশ থেকে কংগ্রেস শাসিত রাজস্থানে চিতা পাঠাতে চাইছে না মোদী সরকার। এ প্রসঙ্গে, বন্যপ্রাণ বিজ্ঞানী তথা মোদী সরকারের ‘ন্যাশনাল চিতা অ্যাকশন প্ল্যান’ (জাতীয় চিতা পুনঃস্থাপন কর্মসূচি)-এর সদ্য অপসারিত প্রধান যাদবেন্দ্রনাথ ঝালার সাম্প্রতিক মন্তব্যের কথাও শীর্ষ আদালতের সামনে তুলে ধরা হয়।

রাজস্থানের একটি অভয়ারণ্য চিতা সংরক্ষণের জন্য বিখ্যাত। সেখানে কুনোর চিতাদের রাখার কথা সরকারকে বিবেচনা করে দেখার জন্য বিচারপতিরা বলেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cheetah, #Kuno Cheetah, #Kuno jungle, #Death

আরো দেখুন