দেশ বিভাগে ফিরে যান

হরিয়ানার হিংসার পরিপ্রেক্ষিতে VHP এবং বজরং দলের মিছিল নিয়ন্ত্রণের নির্দেশ সুপ্রিম কোর্টের

August 2, 2023 | 2 min read

হরিয়ানার হিংসার পরিপ্রেক্ষিতে VHP এবং বজরং দলের মিছিল নিয়ন্ত্রণের নির্দেশ সুপ্রিম কোর্টের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হরিয়ানার নুহতে সাম্প্রদায়িক হিংসার পরে দিল্লি-এনসিআরে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং বজরং দলের ঘোষিত সমাবেশগুলি বন্ধ করার জন্য সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়েছে।

শর্তসাপেক্ষে দিল্লিতে মিছিল বের করার অনুমতি দিল শীর্ষ আদালত। বিচারপতিরা জানিয়েছেন, ঘৃণাভাষণ ও হিংসা বাদ দিয়ে মিছিল বের করতে হবে। এছাড়াও গোটা মিছিলের ভিডিও রেকর্ডিং করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। জানা গিয়েছে, মোট ২৩ টি এলাকায় মিছিল বের করার অনুমতি মিলেছে। সেই সঙ্গে উত্তরপ্রদেশ, হরিয়ানা ও দিল্লির সরকারকেও নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট।

নুহ সাম্প্রদায়িক হিংসার পরে দিল্লি-এনসিআরে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং বজরং দল কর্তৃক ঘোষিত সমাবেশগুলি বন্ধ করার জন্য সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়েছে। সিনিয়র আইনজীবী সি ইউ সিং সমাবেশ বন্ধ করার জন্য সুপ্রিম কোর্টে একটি জরুরি আবেদন করেন।

বেলা দু’টো নাগাদ মামলার শুনানি শুরু হয় শীর্ষ আদালতে। বিচারপতিরা জানিয়ে দেন, হিংসা-ঘৃণাভাষণ বাদ দিয়ে মিছিল করতে হবে। প্রয়োজন পড়লে অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন করতে হবে। তাছাড়াও মিছিলের এলাকায় সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। সেখানে যা কিছু দৃশ্য ধরা পড়েছে সেগুলি সংরক্ষণ করতে নির্দেশ দিয়েছে আদালত। সেই সঙ্গে সাম্প্রদায়িক হিংসার কারণে তিন রাজ্যের সরকারকে নোটিস দিয়েছে শীর্ষ আদালত। আগামী শুক্রবার ফের এই মামলার শুনানি হবে।

গত সোমবার থেকে সাম্প্রদায়িক হিংসায় বিধ্বস্ত হরিয়ানা। বিশ্ব হিন্দু পরিষদের একটি মিছিল থেকেই হিংসার সূত্রপাত। ইতিমধ্যেই সেরাজ্যের নুহ-তে ৬ জনের মৃত্যু হয়েছে। ঘটনার দু’দিন পরে সুপ্রিম কোর্টে দায়ের হয় মামলা। জানা গিয়েছে, নুহ-এর ঘটনার প্রতিবাদ করতেই দিল্লির নানা এলাকায় মিছিলের ডাক দেয় বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদ। বিশেষত দিল্লির নানা মেট্রো স্টেশনে প্রতিবাদ কর্মসূচির ডাক দেয় দুই দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#RSS, #Haryana, #Supreme Court of India, #VHP

আরো দেখুন