দেশ বিভাগে ফিরে যান

বিরোধী শূন্য সদনে মন্ত্রীদের ‘কাহিনি’তে মুগ্ধ ধনখড়, পাশ হল একাধিক বিল

August 2, 2023 | 2 min read

 নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মণিপুর ইস্যুতে তপ্ত রাজ্যসভা। প্রধানমন্ত্রী মোদীর বিবৃতি দাবিতে বিরোধীদের প্রতিবাদ-স্লোগান, দফায় দফায় ওয়াক আউট INDIA জোটের। এর মাঝেই বিরোধীশূন্য রাজ্যসভায় মোদী সরকারের কাজের প্রশংসায় পঞ্চমুখ চেয়ারম্যান জগদীপ ধনখড়।   

বিরোধীশূন্য রাজ্যসভায় যে কোনও প্রশ্নের উত্তর অবাধ এবং নির্বিঘ্নে দিয়ে গেলেন মন্ত্রীরা। উত্তর শুনে উচ্ছ্বসিত চেয়ারম্যান জগদীপধনখড়। বিদ্যুৎমন্ত্রী রাজকুমার সিংকে  তিনি বললেন, আপনার মন্ত্রক দারুণ কাজ করছে। আগে সর্বত্র জেনারেটরের রমরমে ব্যবসা ছিল। এখন আপনি গোটা দেশে এত ভালো বিদ্যুৎ ব্যবস্থা করে দিয়েছেন যে, জেনারেটর ব্যবসা প্রায় উঠে গিয়েছে। এখন সর্বত্র সর্বক্ষণ বিদ্যুৎ। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য একটি প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন যে, হরিয়ানায় যাত্রাপথেই হঠাৎ রাস্তার  পাশে একটি হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার দেখে ঢুকে পড়েছিলেন। গ্রামের রোগীর সঙ্গে চণ্ডীগড়ের সুপার স্পেশালিটি প্রতিষ্ঠানের ডাক্তারের সরাসরি অনলাইন কনসাল্টেশন দেখে তিনি মুগ্ধ। আর সেই গপ্প শুনে ধনখড়ও মুগ্ধ। 

ঝোপ বুঝে কোপ। বিরোধীশূন্য রাজ্যসভায় কেন্দ্র পাশ করিয়ে নিল একের পর এক বিল। অন্যদিকে চেয়ারম্যান বিরোধী শূন্য কক্ষে  মোদী সরকারের মন্ত্রী ও মন্ত্রকের কাজের  ভূয়সী প্রশংসা করলেন হলেন। প্রশ্নোত্তরে অংশ না নেওয়ায় তীব্র সমালোচনা করলেন বিরোধীদের। গণতন্ত্রের সবথেকে বড় আশীর্বাদ হল এই প্রশ্নোত্তর পর্ব। অথচ প্রশ্ন জমা দেওয়া সত্ত্বেও, একঝাঁক বিরোধী সাংসদ কেন সভায় উপস্থিত হলেন না? এ নিয়ে চরম নিন্দা ও সেই সঙ্গে ক্ষোভ প্রকাশ করলেন তিনি।   

বিরোধীদের অভিযোগ, মোদী সরকার চায় বিরোধী শূন্য সদন। সরকারের বিরুদ্ধে কোনও প্রশ্ন, সরকারের ব্যর্থতা ঢাকার চেষ্টা করছে তারা। শুধুই আত্মপ্রশংসা করে সরকার খুশি। যেভাবে ঝড়ের গতিতে পাশ করিয়ে নেওয়া হচ্ছে একের পর এক বিল। পাশ করিয়ে নেওয়া হয়েছে, মাল্টি স্টেট কো অপারেটিভ সোসাইটিজ সংশোধনী বিল, মিডিয়েশন বিল। বায়ো ডাইভার্সিটি বিল পেশ করা হয়েছে। বিরোধীদের কোনওরকম আলোচনা করার সুযোগ দেওয়া হচ্ছে না। বিরোধীশূন্য রাজ্যসভায় স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, প্রধানমন্ত্রী অন্তত মণিপুর নিয়ে বিবৃতি দেবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagdeep Dhankhar, #opposition, #Manipur, #Manipur Issue, #Rajya Sabha Chairman

আরো দেখুন