উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পর্যটকদের জন্য সুখবর, এবার পাহাড়ের Home Stay-র তথ্য জানতে চালু হচ্ছে অ্যাপ

August 3, 2023 | < 1 min read

পর্যটকদের জন্য সুখবর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজোর মরশুমে পর্যটকদের জন্য সুখবর। এবার উত্তরবঙ্গের পাহাড়ের হোমস্টের তথ্য নিয়ে চালু হচ্ছে মোবাইল অ্যাপ। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) –এর তরফে জানানো হয়েছে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি আগস্ট মাসেই ওই অ্যাপ লঞ্চ করা হতে পারে। পাশাপাশি, দার্জিলিং ও কালিম্পং পাহাড়ের দর্শনীয় স্থানগুলি নিয়ে দুটি বই প্রকাশ করবে রাজ্য পর্যটন দপ্তর। পুজোর আগেই তা প্রকাশ করার উদ্যোগ নেওয়া হয়েছে। তারপর পর্যায়ক্রমে সরকারি ওয়েবসাইটেও ছড়িয়ে দেওয়া হবে।

এছাড়াও জানা গেছে, ঐ মোবাইল অ্যাপে হোমস্টের নাম, ঠিকানা, ফোন নম্বর সহ যাবতীয় তথ্য থাকবে। চলছে অ্যাপ ডিজাইনের কাজও। এই অ্যাপ চালু হলে পুজোর মরশুমে পর্যটক ও হোমস্টে মালিকদের ব্যাপক সুবিধা হবে। লামাহাটা, সিটং, সান্দাকফু, টংলু, বাতাসিয়া লুপ, মংপু সহ প্রায় ৫০টি দর্শনীয় স্থান নিয়ে বই তৈরি হচ্ছে। এখানে জানা যাবে এলাকার ছবি ও বর্ণনা।

প্রশাসন সূত্রে জানা গেছে, নথিভুক্ত হোমস্টের সংখ্যা কালিম্পংয়ে ১০৭০টি এবং দার্জিলিংয়ে প্রায় ৩০০টি। এছাড়াও আরও কিছু হোমস্টে রয়েছে। বর্তমানে সেগুলি অসংগঠিত অবস্থাতেই চলছে। পরিস্থিতির উন্নতি ঘটাতে অ্যাপ চালুর উদ্যোগ নিয়েছে জিটিএ। তবে বিষয়টি এখনও আলোচনার স্তরে রয়েছে।

জিটিএ সূত্রে খবর, হোমস্টের অ্যাপ ‘গুগল প্লে স্টোরে’ পাওয়া যাবে। সেখান থেকে ডাউনলোড করতে পারবেন পর্যটকরা। তারপর ঘরে বসেই হোমস্টের ঘর বুকিং করতে পারবেন তারা। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে প্রতারণার সম্ভাবনা কমবে বলে মনে করছেন পর্যটনপ্রেমীরা। এ ছাড়াও হোমস্টের মালিকরাও উপকৃত হবেন বলে আশা করা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travel, #Tourism, #North Bengal, #app, #Home Stay

আরো দেখুন