খেলা বিভাগে ফিরে যান

হিংসাগ্রস্ত মণিপুরের ফুটবলারদের আশ্রয় দিল মহামেডান, উৎফুল্ল প্রসূন

August 4, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জাতি দাঙ্গায় বিধ্বস্ত মণিপুর। ইতিমধ্যে জাতীয় দলের ফুটবলার চিঙ্গলেনসানার বাড়ি পুড়েছে। কুকি এবং মেইটেই সম্প্রদায়ের পারস্পরিক সংঘাত এতটাই যে সারা দেশের নজর চিন্তা উদ্বেগ এখন মণিপুরকে ঘিরে। এই অবস্থায় ক্লাবের নিয়মের বাইরে গিয়ে মণিপুরের ফুটবলারদের পরিবারের বাসস্থানের ব্যবস্থা করল মহামেডান স্পোর্টিং৷

কলকাতা লিগে মহামেডান স্পোর্টিং ক্লাবে এবছর মণিপুরের সাতজন ফুটবলার খেলছেন। তাঁদের কয়েকজন ফুটবলার পরিবার নিয়ে কলকাতায় চলে আসতে বাধ্য হয়েছেন। মহামেডান ক্লাবের তরফে বলা হয়েছে, ওরা আমাদের ক্লাবে যোগ দিয়েছে। অর্থাৎ আমাদের পরিবারের সঙ্গে যুক্ত হয়েছে। ওদের পরিবারের বিপদে আমাদের পাশে দাঁড়ানো কর্তব্য। আমরা ওদের বলেছি পরিবার নিয়ে এস। আরও কাউকে যদি নিয়ে আসতে হয়, নিয়ে আসো। আমরা পাশে আছি।

মহামেডান স্পোর্টিংয়ের এই উদ্যোগে আপ্লুত ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক, সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়। তিনি দৃষ্টিভঙ্গিকে বলেন, আমার খুব আনন্দ হচ্ছে, আমি এখন দিল্লিতে। মহামেডান স্পোর্টিংকে অভিনন্দন জানিয়েছি। মণিপুরে যে হিংসা চলছে, এটা নিয়ে এখন কোনও রাজনৈতিক কথা বলব না। ওখানকার খেলোয়াড়রা এতো ভাল, বাচ্চা ছেলেগুলো এত ভাল, তারা কোথাও যেতে পারছে না, ভারতবর্ষে কেউ তাদের জন্য হাত বারায়নি। বাংলার ক্লাব মহামেডান স্পর্টিং তাদের নিয়ে এসে খাওয়া, থাকার ব্যবস্থা করেছে। আমি নিজে একজন খেলোয়ার। আমি মোহনবাগান, ইস্টবেঙ্গল ক্লাবের কর্তাদের কাছেও অনুরোধ করব তারাও যদি এই ধরনের উদ্যোগ গ্রহণ করেন, কয়েকটি বাচ্চা ছেলেকে নিজেদের দায়িত্বে নিয়ে আসেন, যারা আজ না হয় কাল দেশের হয়ে খেলবে। ঝামেলার মধ্যে না রেখে তাদের যদি নিয়ে আসেন তাহলে আমার খুব ভাল লাগবে। আমি নিজেও কলকাতায় ফিরে এই বিষয়ে উদ্যোগ নেব। ওখানকার ফুটবলারদের সঙ্গে যোগাযগ করার চেষ্টা করব এবং তাদের হাওড়ায় কোনও ভাল যায়গায় রেখে ট্রেনিংয়ের ব্যবস্থা করব। অনেকে বাংলা নিয়ে অনেক কথা বলেন, অনেক রাজনীতিবিদ প্রচুর কথা বলেন কিন্তু এক্ষেত্রে কেউ এগিয়ে আসছেন না। মণিপুরের প্রতিশ্রুতিবান ফুটবলাররা যাদের বন্দুকের নলের সামনে আতঙ্কের মধ্যে দিন কাটাতে হচ্ছে, তাদের যে আমাদের বাংলায় নিয়ে আসা হচ্ছে, তার জন্য আমি গর্বিত। ইস্টবেঙ্গল, মোহনবাগান যেন না ভাবে কে তাদের দলের খেলোয়াড়, অন্য টিমের খেলোয়ার হলেও তাদের পাশে দাঁড়াতে হবে। আমার বিশ্বাস আমরা পারব। বিশ্বাস করুন আমিও চেষ্টা করব, আমি ওখানে ফোনে যোগাযোগ করব, যাদের অসুবিধা তাদের হাওড়ায় এনে রাখব। এটা আমার ইচ্ছা। বাংলা বাংলাতেই আছে। ফুটবল নিয়েই আছে। ফুটবল বাঙালির সেরা খেলা। বাচ্চা ছেলেগুলোকে নিয়ে আসার জন্য মহামেডান স্পোর্টিংকে অভিনন্দন। ইস্টবেঙ্গল-মোহনবাগানকেও এগিয়ে আসার জন্য অনুরোধ করব এবং আমি নিজেও চেষ্টা করব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Prasun Banerjee, #Mohammedan Sporting Club, #Manipur footballers, #Manipur, #Football

আরো দেখুন