কলকাতা বিভাগে ফিরে যান

শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে বুদ্ধবাবুর, সোমবার বাড়ি ফেরার বিষয়ে সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা

August 5, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সঙ্কটজনক অবস্থা থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি, সাড়া দিয়েছেন চিকিৎসায়। আপাতত অনেকটাই ভাল আছেন আগের চেয়ে।

তাঁর অ্যান্টিবায়োটিক বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার আলিপুরের বেসরকারি হাসপাতাল সূত্রে এ কথা জানা গিয়েছে। অ্যান্টিবায়োটিক ছাড়া কেমন থাকছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী, তা দেখতে আগামী ৪৮ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। তার পরই বুদ্ধদেবকে হাসপাতাল থেকে ছাড়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। সে ক্ষেত্রে সোমবারই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে মেডিক্যাল বোর্ড।

অ্যান্টিবায়োটিক বন্ধের পর নতুন করে যাতে বুদ্ধদেবের সংক্রমণ না হয়, তার জন্য সতর্ক রয়েছে হাসপাতাল। বাইরের কাউকেই বুদ্ধদেবের কেবিনে ঢুকতে দেওয়া হচ্ছে না। গতকালই বুদ্ধবাবুর ক্যাথিটার খুলে নেওয়া হয়েছে। স্বাভাবিক পদ্ধতিতে প্রস্রাব করছেন তিনি। রাইলস টিউব এখনও খোলা হয়নি, তবে সেটিও খুব শিগগিরি খোলা হবে, নিজের মুখেই খেতে পারবেন তিনি। আইভি-র মাধ্যমে যা যা অ্যান্টিবায়োটিক চলছে, তা আজই শেষ হয়ে যাবে।
শনিবার সন্ধ্যার বুলেটিনে হাসপাতালের তরফে জানানো হয়েছে, নন-ইনভেসিভ ভেন্টিলেটরে রাখা হয়েছে বুদ্ধদেবকে। রাইলস টিউব দিয়ে খাওয়ানো হচ্ছে তাঁকে। খাবার তিনি গলাধঃকরণ করতে পারবেন কি না, পরীক্ষা করে তা দেখা হচ্ছে। চলছে ‘সোয়ালো অ্যাসেসমেন্ট’। কবে রাইলস টিউব খোলা হবে, তা এখনও ঠিক হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#buddhadeb bhattacharya, #medical update, #West Bengal

আরো দেখুন