আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

এই প্রথম বিদেশে বাংলা মডেলে গ্রেট ব্রিটেন শারদ সম্মান ২০২৩, উচ্ছ্বসিত বাঙালি

August 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মা আসছেন। শারদ আকাশে সাদা মেঘের ভেলায় যেন আগমনীর সুর। সেই সুরের ছন্দে উচ্ছ্বসিত বিদেশিরাও। বলা চলে দুগ্গা যেন রয়েছেন প্রবাসে। খুশির খবর, এবছর একটুকরো ভারতবর্ষকে দেখা যাবে ব্রিটেনের মাটিতে। বাংলার গ্রাম শহর পেরিয়ে বিদেশের মাটিতে বিশ্ববাংলা শারদ সম্মানের অনুকরণে এই প্রথম অনুষ্ঠিত হতে চলেছে গ্রেট ব্রিটেন শারদ সম্মান ২০২৩।

এই প্রথম রোমাঞ্চকর প্রতিযোগিতার মাধ্যমে গ্রেট ব্রিটেনে দুর্গা পুজো উদযাপন করা হবে জানা গিয়েছে। এবছর, যুক্তরাষ্ট্র জুড়ে দুর্গা পুজো উৎযাপনের বিচার করা হবে এবং পুরস্কৃত করা হবে, ঠিক যেমন বাংলায় হয়। এই উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের ভারতীয় প্রবাসী ও বিশিষ্ট নাগরিকরা।

খবর মিলেছে, আগামী অক্টোবরে গ্রেট ব্রিটেন শারদ সম্মান ২০২৩-এ অংশগ্রহণ করবে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এমনকি উত্তর আয়ারল্যান্ডের মতো নানা দেশ। দুর্গা পুজো অনুষ্ঠানের বিচার করে দেওয়া হবে পুরস্কার‌ও। তবে এটি শুধুমাত্র সেরা প্যান্ডেল, সেরা পূজা এবং সেরা প্রতিমাকে স্বীকৃতি দেওয়া না বরং বর্তমান প্রজন্মের ভারতীয় প্রবাসী ও ব্রিটিশ নাগরিকদের কাছে বাঙালির সম্প্রীতি, সংস্কৃতি এবং ঐতিহ্যর স্বীকৃতি বলে মনে করা হচ্ছে। এই প্রতিযোগিতায় বিচারকদের তালিকায় শুধু ভারতীয় নয়, বিশিষ্ট ব্রিটিশ নাগরিকদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে।

গত এক দশকে শুধু লন্ডন বা গ্রেট ব্রিটেনে নয়, সারা বিশ্বে দুর্গাপুজা উদযাপনে একটি অভূতপূর্ব উচ্ছ্বাস দেখা গিয়েছে। শুধুমাত্র লন্ডনেই ৪০ টিরও বেশি দুর্গাপুজো অনুষ্ঠিত হয়। বর্তমানে নরওয়ে থেকে ফিজি, দক্ষিণ আফ্রিকা থেকে জাপান এবং কলম্বিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো প্রায় ৪০টির বেশি দেশে দুর্গা পুজো অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, অনেক আগেই ইউনসকো বাংলার দুর্গাপুজোকে ‘ইনট‌্যানজিবল কালচারাল হেরিটেজ’-এর তালিকায় অন্তর্ভুক্ত করেছে। এবার ব্রিটেনের মাটিতেও শিল্প-সংস্কৃতির উৎসব আদিশক্তির পুজো হয়ে উঠবে আরও নান্দনিক এবং ঐতিহাসিক। বাংলার দুর্গাপুজো সারা বিশ্বে সমাদৃত আবার‌ও প্রমাণিত হবে বলে মনে করছেন বাংলার দুর্গা পুজো উৎযাপন কমিটির সদস্যরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#bengali festival, #Great Britain, #Great Britain Sharad Samman 2023, #Durga Puja 2023

আরো দেখুন