রাজ্য বিভাগে ফিরে যান

শুশুনিয়া পাহাড়ের শূণ্যাঞ্চল পূরণে এ কোন ‘বোমা’ পুঁতবে বনদপ্তর?

August 5, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লক্ষ্য সবুজায়ন। শুশুনিয়া পাহাড়ের কোলে ‘সিড বম্ব’ তৈরির উদ্যোগ নিল বনবিভাগ। পাহাড়ের কোলে প্রকৃতির সবুজায়ন করতেই এমন অভিনব ভাবনা ও পদ্ধতির মাধ্যমে বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর কাজ শুরু করেছে বনবিভাগ। আগামী দিনে শুশুনিয়া পাহাড়ের কোলের শূণ্যাঞ্চল ভরে উঠবে গাছগাছালিতে, বাড়াবে প্রাকৃতিক সৌন্দর্য্য, এমনটাই আশা করছে বনবিভাগ। পরবর্তী সময়ে এই ‘বোমা’র মধ্যে থেকেই সবুজ গাছপালার ‘বিস্ফোরণ’ হবে বলে আশা।

বাঁকুড়ার অপরূপ সৌন্দর্য্যের সাজি এই শুশুনিয়া পাহাড়। প্রকৃতি প্রেমীদের এই আকর্ষণ কেন্দ্রে রয়েছে গাছগাছালির মধ্যে দিয়ে নুড়ি পাথরের রাস্তা। ভ্রমণ পিপাসুদের পাহাড়ে চড়ার এক অনন্য অভিজ্ঞতার স্থল এই পহাড়। এর আগে বহুবার আগুন লেগেও নষ্ট হয়ে গিয়েছিল বহু গাছপালা। ফলে’সিড বোম’-এর সাহায্যে শুশুনিয়া পাহাড়ের কোলের শূণ্যতা দূর করে সবুজায়ন করার অভিনব উদ্যোগ নিয়েছে ছাতনা বনবিভাগ।

‘সিড বম্ব’ কী? ‘সিড বম্ব’ আসলে বিভিন্ন ধরনের গাছের বীজ নিয়ে একটি বলের মতো গোলা‌ যা মাটিতে পুঁতে দেওয়া। এটি বনদপ্তরের ভাষায় ‘সিড বম্ব’ নামে পরিচিত। পরবর্তীকালে এই ‘বম্ব’-এর মধ্যে থেকেই জন্মাবে অঙ্কুর। আর সেই অঙ্কুর থেকে ধীরে ধীরে পাথরের কোল ধরে গজিয়ে উঠবে সবুজ গাছ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #FOREST, #Susunia Pahar, #Seed Bomb

আরো দেখুন