দেশ বিভাগে ফিরে যান

ISO-ই এবার পরিচালনা করবে ভারতের তিন সামরিক বাহিনীকে

August 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার লোকসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইন্টার সার্ভিসেস অর্গানাইজেশন (কমান্ড, কন্ট্রোল অ্যান্ড ডিসিপ্লিন) বিল, ২০২৩ পেশ করেছিলেন, সেদিনই সেই বিল লোকসভায় পাশও হয়ে গিয়েছে। এর আগে বাজেট অধিবেশনেও ওই বিল পেশ হয়েছিল। তবে সেটি পাঠানো হয় সংসদীয় স্থায়ী কমিটির কাছে আরও পর্যালোচনার জন্য। কমিটির পক্ষ থেকে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেই সংশোধিত বিল পাশ হয়ে গেল লোকসভায়।

জানা যাচ্ছে, এবার থেকে একটি‌ই বিভাগ, ইন্টার সার্ভিসেস অর্গানাইজেশন (আইএসও), সেনা, নৌবাহিনী এবং বায়ুসেনার প্রশাসনিক ও পরিচালন ব্যবস্থার অধিকারী হবে। এই আইএসওর কমান্ডার ইন চিফ আগামীদিনে তিন বাহিনীর সেনা, আধিকারিক, কর্মীদের সর্বময় কর্তা হবেন। প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের ক্ষমতা থাকবে কমান্ডার ইন চিফ বিভাগেরই হাতে। কোনও একটি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আর তিন বাহিনির সংশ্লিষ্ট প্রশাসনিক দপ্তরের অনুমোদনের প্রয়োজন হবে না। সোজা কথায় তিন সামরিক বাহিনীর প্রধানতম নিয়ন্ত্রক হবে ইন্টার সার্ভিসেস অর্গানাইজেশন।

ভারতের সামরিক বাহিনীর পরিচালন ব্যবস্থা সম্পূর্ণ বদলে ফেলা হচ্ছে। মোদী সরকারের প্রথম থেকেই প্রতিনিয়ত নেহরু আমলে চালু হওয়া ভারতের শাসন ব্যবস্থাকে ধীরে ধীরে বদলে দিচ্ছে, কখনও আইন বদলে, কখনও বা কাঠামো পরিবর্তন করে এবং কখনও স্রেফ নামবদল করে। সামরিক বাহিনীতে বদল সেই প্রবণতার নবতম উদাহরণ।

এই বিল পাশ হওয়ার পর এবার জোরদার জল্পনা শুরু হয়েছে সরকারের পরবর্তী পদক্ষেপ সম্ভবত থিয়েটার কমান্ড গঠন করা। শুক্রবার বিল পাশ হওয়ার পর ওই কমান্ড গঠনের পথ অনেকটাই প্রশস্ত হয়ে গেল। দীর্ঘদিন ধরেই মোদী সরকার চাইছে, সামরিক বাহিনীতে থিয়েটার কমান্ড গঠন করা হোক। থিয়েটার কমান্ডের ঘোষণা সম্ভবত খুব শীঘ্রই হতে চলেছে। থিয়েটার কমান্ড হল, এমন একটি ব্যবস্থা, যেখানে তিন বাহিনী ঐক্যবদ্ধ হয়ে একটি কমান্ডের অন্তর্ভুক্ত হবে। যাদের প্রধানত সীমান্তবর্তী অঞ্চলে রাখা হবে। প্রধানত এই ব্যবস্থা সরাসরি যুদ্ধ প্রস্তুতির প্রাক পরিকল্পনা হিসেবেই দেখা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই থিয়েটার কমান্ড জনপ্রিয় হয়। যে কোনও আপৎকালীন পরিস্থিতিতে ইন্টার সার্ভিস অর্গানাইজেশনের কমান্ডার- ইন-চিফ এবং কমান্ডিং অফিসারের সঙ্গে তিন বাহিনীর কর্তাদের সমন্বয়ের মাধ্যমে থিয়েটার কমান্ডকে চালনা করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

##IndianNavy, ##Airforce, ##Iso, ##army

আরো দেখুন