রাজ্য বিভাগে ফিরে যান

আটকে ১০০ দিনের প্রকল্পে বরাদ্দ, ক্ষোভ ঢাকতে Drone-এ নজরদারি?

August 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১০০ দিনের কাজ প্রকল্পে রাজ্যের প্রাপ্য টাকা আটকে রেখেছে মোদী সরকার। ২০২১ সালের ডিসেম্বর মাসের পর থেকে মিলছে না সেই অর্থ। বকেয়া সাড়ে ৭ হাজার কোটি টাকা। ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবর্ষের টাকাও দেওয়া হয়নি। এবার মোদী সরকারের নয়া ফরমান। ১০০ দিনের কাজের প্রকল্পে Drone দিয়ে নজরদারি করা হবে।

সদ্য প্রকাশিত SOP-তে জানানো হয়েছে, ১০০ দিনের কাজের অগ্রগতি এবং এই প্রকল্পের অধীনস্থ পরিকাঠামোর গুণগতমান যাচাইয়ের জন্য ব্যবহার করা হবে ড্রোন। কাজের বিভিন্ন স্তরে ড্রোনের মাধ্যমে জিও-রেফারেন্স থাকা ছবি এবং ভিডিও তোলা হবে। প্রতি জেলায় ড্রোন ব্যবহারের দায়িত্বে থাকবেন ন্যায়পাল । ড্রোনের সাহায্যে প্রাপ্ত ছবি বা ভিডিও আপলোড করতে হবে এনআরইজিএ সফ্ট পোর্টালে।

গোটা বিষয়টি যেন বজ্র আঁটুনি ফসকা গেরো। এক আধিকারিকের প্রশ্ন, এর আগে কেন্দ্রীয় পরিদর্শক দল। এসে কিছুই পায়নি, উল্টে অনেক জায়গায় বিক্ষোভের মুখে পড়তে হয়েছে তাদের। এবারেও কি তাহলে সাধারণ মানুষের ক্ষোভ ঢাকতেই এই ব্যবস্থা? রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীর অভিযোগ, মানুষ কাজ পাচ্ছে না। ১০০ দিনের কাজে বরাদ্দ কমিয়ে দিচ্ছে মোদী সরকার। আর কাজ‌ই যদি না থাকে তবে শুধু নজরদারিতে কি লাভ? তারয়মতে পুরোটাই মানুষকে বোকা বানানোর জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#100 days Work, #Drone, #Modi Government

আরো দেখুন