দেশ বিভাগে ফিরে যান

অমিত শাহের মন্তব্যে ফের ‘হিন্দি আধিপত্য’! প্রতিবাদে সোচ্চার স্ট্যালিন

August 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘হিন্দির দাসত্ব করব না’কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পাল্টা চ্যালেঞ্জ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের। গত শুক্রবার সংসদীয় কমিটির বৈঠকে সরকারি ভাষা হিসেবে হিন্দিকে গ্রহণ করতে হবে, এমনটাই দাবি করেছিলেন অমিত শাহ। কিন্তু তাঁর সেই বক্তব্যের বিরোধিতায় গর্জে উঠেছিলেন স্ট্যালিন।

সরকারী ভাষা সম্পর্কিত সংসদীয় কমিটির ৩৮তম বৈঠকে অমিত শাহ বলেছিলেন, বিরোধিতা ছাড়াই হিন্দিকে সরকারি ভাষা হিসেবে গ্রহণ করতে হবে। গ্রহণের গতি ধীরে হলেও চলবে। জানা গেছে, তিনি আরও বলেছিলেন, অন্যান্য ভাষার সঙ্গে প্রতিযোগিতায় নেই হিন্দি।

অমিত শাহর ‘হিন্দি বন্দনা’-র বিরুদ্ধে তোপ দেগে টুইট করেন এমকে স্ট্যালিন। তিনি লেখেন, “আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হিন্দিকে জোর করে চাপের দেওয়ার প্রচেষ্টার তীব্র নিন্দা করছি। অ-হিন্দি ভাষাভাষীদের নিয়ন্ত্রণ করার এটি একটি নির্লজ্জ প্রচেষ্টা। হিন্দি আধিপত্য তথা চাপিয়ে দেওয়ার ষড়যন্ত্রকে প্রত্যাখ্যান করে তামিলনাড়ু। আমাদের ভাষা এবং ঐতিহ্য আমাদের সংজ্ঞায়িত করে। আমরা হিন্দির দাসত্ব করব না।”

কর্ণাটক এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যে ‘হিন্দি আধিপত্য’-র বিরুদ্ধেও সোচ্চার হন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। তিনি ১৯৬৫ সালের ‘হিন্দি বিরোধী আন্দোলনে’র স্মৃতি উস্কে দিতে ‘বারণ করেন’ অমিত শাহকে।

প্রসঙ্গত, বিগত ৯ বছরে নানা সময়ে মোদী সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা হিন্দি চাপিয়ে দিতে চাইছে। বাংলা, তামিলনাড়ুসহ উত্তরপূর্ব রাজ্য বা দক্ষিণী রাজ্যগুলি থেকে এই অভিযোগ বহুবার করা হয়েছে। কেন্দ্রের শিক্ষানীতি নিয়েও তাই বারবার প্রশ্ন উঠেছে। মেঘালয়ের সরকারি ভাষা না হওয়া সত্ত্বেও সেই রাজ্যের বিধানসভায় হিন্দিতে ভাষণ দিতে দেখা গিয়েছিল রাজ্যপালকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hindi Imposition, #Amit shah, #Tamilnadu, #Mk stalin

আরো দেখুন