রাজ্য বিভাগে ফিরে যান

বেসরকারি স্কুলগুলির ফি নিয়ন্ত্রণ করতে কমিশন গঠনের পথে রাজ্য সরকার

August 7, 2023 | < 1 min read

বেসরকারি স্কুলগুলির ফি নিয়ন্ত্রণ করতে কমিশন গঠনের পথে রাজ্য সরকার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যে বেসরকারি স্কুলগুলির একাংশের বিরুদ্ধে মর্জি মতো ফি নেওয়ার অভিযোগ নতুন নয়। এবার স্বাস্থ্যের মতো শিক্ষাক্ষেত্রেও মর্জি মতো টাকা আদায় রুখতে কমিশন গঠনের সিদ্ধান্ত নিল রাজ্য মন্ত্রিসভা। যারা বেসরকারি স্কুলগুলি সম্পর্কে ওঠা অভিযোগ শুনবে। পাশাপাশি বেসরকারি ইংরেজি মিডিয়াম স্কুলগুলি বাধ্যতামূলক করা হতে পারে বাংলা।

সিদ্ধান্ত অনুসারে গঠন হবে প্রাইভেট স্কুল রেগুলেটরি কমিশন। কমিশনের শীর্ষে থাকবেন একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। রাজ্যে বেসরকারি স্কুলের ফি নির্ধারণ ও ফি সংক্রান্ত অভিযোগের বিচার করবে এই কমিশন।

রাজ্যে স্বাস্থ্য কমিশন গঠনের পর থেকে বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে অভিযোগ উল্লেখযোগ্যভাবে কমেছে। বেসরকারি স্কুলে সেই সমস্যা মেটাতে একই পথে হাঁটল রাজ্য সরকার। জানা গিয়েছে, প্রাইভেট স্কুল রেগুলেটরি কমিশন গঠনে বিধানসভায় বিল আনবে সরকার। বিল পাশ হলে কমিশনের শীর্ষপদে নিয়োগ করা হবে একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে।

রাজ্যের একাধিক বেসরকারি ইংরেজি মিডিয়াম স্কুলে বাংলা পড়ানো হয় না বলে বারবার অভিযোগ উঠেছে। প্রথম ভাষা হিসেবে ইংরেজি বাধ্যতামূলক। দ্বিতীয় ভাষা হিসেবে বাংলা নেওয়ার সুযোগ থাকলেও বহু ক্ষেত্রে অনেকে হিন্দি বা অন্য় ভাষা নেয়। ফলে স্কুল জীবনে বাংলাটা পড়া হয় না। এবার সেই পরিস্থিতি বদলাতে উদ্যোগী হল রাজ্য মন্ত্রিসভা। জানা গিয়েছে, এদিন মন্ত্রিসভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। বেসরকারি ইংরেজি মিডিয়াম স্কুলগুলিতে দ্বিতীয় ভাষা হিসেবে বাংলাকে বাধ্যতামূলক ভাবনাচিন্তা করা হচ্ছে। তৃতীয় ভাষা হিসেবে সাঁওতালি, উর্দু বা অন্য কোনও ভাষার ব্যবহার করা যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #private schools, #fees

আরো দেখুন