রাজ্য বিভাগে ফিরে যান

ছয় বছরে স্বাস্থ্যসাথীতে উপভোক্তার সংখ্যা বেড়ে ৯ কোটি! বলছে পরিসংখ্যান

August 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার স্বাস্থ্যসাথী নয়া মাইলফলক স্পর্শ করল। চলতি অর্থবর্ষে ‘স্বাস্থ্যসাথী’ খাতে রাজ্য সরকার আরও খরচ বৃদ্ধি করছে। বিগত ২০২২-২৩ অর্থবর্ষে প্রতি মাসে প্রায় দেড় লক্ষ রোগীর চিকিৎসা খাতে খরচ পড়ত প্রায় ২০০ কোটি টাকা। স্বাস্থ্যভবন সূত্রে খবর, নয়া অর্থবর্ষে মাসে মাসে ১০-১৫ কোটি টাকা বেশি খরচ করা হচ্ছে। উপভোক্তার সংখ্যা বেড়েছে গড়ে ২০ হাজার। তাই এবার বছরে খরচ ৩ হাজার কোটি টাকা ছুঁতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পে উপভোক্তার সংখ্যা ১ কোটি থেকে বেড়ে ৯ কোটি হয়েছে। উপকৃত পরিবারের সংখ্যা প্রায় ২ কোটি ৪৩ লক্ষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্পের মাধ্যমে বিগত ৬ বছরে সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা পরিষেবা পেয়েছেন প্রায় ৬০ লক্ষ মানুষ। এর জন্য রাজ্য সরকারের খরচ হয়েছে প্রায় ৯ হাজার কোটি টাকা। ২০১৭ জানুয়ারি থেকে ২০২৩ জুলাই পর্যন্ত এই পরিসংখ্যান। প্রকল্প ঘোষণার সময় থেকেই দেশ জুড়ে সাড়া ফেলে দিয়েছে এই উদ্যোগ।

পরিসংখ্যান বলছে, এখন ৯ হাজার কোটির মধ্যে ১৫০০ কোটিই খরচ করা হয়েছে ‘ক্যান্সার কেয়ার’-এ। এর আগে ক্যান্সারের চিকিৎসা, ডায়ালিসিস, স্টেন্ট বা পেসমেকার বসানো ইত্যাদি চিকিৎসার বিহুল খরচ বহন করতে কার্যত ফতুর হয়ে যেতে হত সাধারণ মধ্যবিত্ত পরিবারকে। ‘স্বাস্থ্যসাথী’ আসার পর সেই চিত্রটা আমূল বদলে গিয়েছে। স্বাস্থ্যসাথী-র মাধ্যমে বিনা মূল্যে চিকিৎসা চালাতে পারছেন লক্ষ লক্ষ মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Swasthya Sathi, #swasthya sathi scheme

আরো দেখুন