দেশ বিভাগে ফিরে যান

RSS এবং BJP রাজনৈতিক লাভের জন্য ঘৃণা ছড়াচ্ছে – অভিযোগ কৃষক গোষ্ঠীদের

August 8, 2023 | 2 min read

RSS এবং BJP রাজনৈতিক লাভের জন্য ঘৃণা ছড়াচ্ছে

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশে অবস্থিত বেশিরভাগ কৃষি গোষ্ঠীগুলি RSS এবং BJP-কে রাজনৈতিক লাভের জন্য ঘৃণা ছড়ানোর জন্য অভিযুক্ত করেছে এবং গত সপ্তাহে নুহ জেলায় যে সাম্প্রদায়িক হিংসা শুরু হয়েছিল তাতে হরিয়ানার বিজেপি-জোট সরকারকে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করেছে৷

জাঠ নেতাদের গৃহীত অবস্থানকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয় কারণ ২০১৩ সালে পশ্চিম উত্তর প্রদেশের মুজাফফরনগরে দাঙ্গার পর এই সম্প্রদায় এবং মুসলমানদের মধ্যে বিভেদের রাজনৈতিক ফায়দা তুলতে সক্ষম হয়েছিল বিজেপি। সেবার অন্তত ৬২ কোন এই হিংসায় প্রাণ হারান।

হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশের জাঠ এবং কৃষকরা গত কয়েক বছর ধরে নরেন্দ্র মোদী সরকারের বিরোধিতা করে আসছে এবং বিরোধীদের সাথে পা মিলিয়েছে। হরিয়ানায়, জাঠরা একটি শক্তিশালী ভোটার-কাম-সামাজিক লবি, যার জন্য সহিংসার দ্বিতীয় দিনেই উপ-মুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌতালাকে প্রশাসনকে তীব্রভাবে প্রশ্ন করতে শুরু করেন।

এই পটভূমিতে, কৃষক নেতা রাকেশ টিকাইত একটি স্থানীয় টিভি চ্যানেলকে বলেছেন যে সরকার ধর্মীয় লাইনে বিভাজন তৈরি করতে চায়। দেশে দাঙ্গা সংঘটিত করা নিশ্চিত করাই সরকারের নীতি। তারা জনগণের মেরুকরণে ব্যস্ত কারণ তারা জানে যে এটি তাদের আগামী নির্বাচনে আরও বেশি ভোট পেতে সহায়তা করবে। হিংসার দিনে ধর্মীয় সমাবেশে অংশ নেওয়া হিন্দুত্ববাদী গোষ্ঠীর সশস্ত্র সদস্যদের উল্লেখ করে তিনি বলেন: যে এই ধরনের হিংসার ঘটনা নিশ্চিত করা সরকারের নীতি। তারা এখন কেন এর জন্য পুলিশ কর্মকর্তাদের দায়ী করছে? ”

গত দুই বছর ধরে টিকাইত বলেন, হিন্দুত্ববাদী দলগুলো নূহের মেওয়াত অঞ্চলে একটি ধর্মীয় সমাবেশ করছে। “তারা গত দুই বছর ধরে এটা করছে কারণ তারা উত্তেজনা তৈরি করতে চায়, খুব ভালো করেই জানে যে নূহ একটি সংখ্যালঘু অধ্যুষিত এলাকা। ধর্মের ভিত্তিতে বিভাজন তৈরি করে দেশের সামাজিক কাঠামোকে ধ্বংস করার জন্য বিজেপি একটি বড় ষড়যন্ত্র করেছে।”

তিনি বলেন, দাঙ্গাবাজদের দমন করার জন্য পুলিশকে মুক্ত হাত দেওয়া হয়নি। সরকার যখন এমন সাম্প্রদায়িক সহিংসতা ঘটাতে চায়, তখন কেউ তা থামাতে পারবে না। পুলিশ তাদের রাজনৈতিক প্রভুরা যা বলে তাই করে। এটি সরকারের নীতি কারণ তারা দাঙ্গার মাধ্যমে ক্ষমতায় থাকতে চায় এবং তারা দেশ নিয়ে মাথা ঘামায়না।

আরেকজন কৃষক নেতা বলেছেন যে বিজেপি-আরএসএস গত কয়েক বছর ধরে যথেষ্ট মুসলিম জনসংখ্যার মেওয়াত অঞ্চলকে সাম্প্রদায়িক করার চেষ্টা করছে। তারা এখন বিরোধী দলগুলির জোটের পরে মরিয়া হয়ে উঠেছে এবং এখন মনে করে যে আগামী বছরের সাধারণ নির্বাচনের আগে শুধুমাত্র মেরুকরণ এবং হরিয়ানার বিধানসভা নির্বাচন তাদের ক্ষমতায় আসতে সাহায্য করবে। কৃষক গোষ্ঠীগুলি আশঙ্কা করছে যে হরিয়ানার হিংসা, যা দিল্লি, উত্তর প্রদেশ, রাজস্থান এবং পাঞ্জাবের মতো রাজ্যগুলির সাথে তার সীমানা ভাগ করে, সীমান্তবর্তী রাজ্যগুলিতেও প্রভাব ফেলতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #farmers, #RSS, #Violence, #hate

আরো দেখুন