দেশ বিভাগে ফিরে যান

মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে আজও সংসদে সুর চড়ালেন সৌগত, ডেরেকরা

August 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকারের বিরুদ্ধে আজ লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়। রাজ্যসভায় মহা নাটক! সকালে রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হয়েছিল তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে। তাঁকে পুরো বাদল অধিবেশনের জন্যই সাসপেন্ড করেছিলেন চেয়ারম্যান জগদীপ ধনখড়। এদিন সকাল থেকেই মণিপুর ইস্যুতে তেতে ওঠে রাজ্যসভার অধিবেশন। বিতর্ক শুরু হওয়ার আগেই মুলতুবি হয়ে যায় অধিবেশন। কিন্তু মাত্র ৪০ মিনিট পর উঠে এল অন্য খবর। জানা গেল, সাসপেন্ড হননি ডেরেক।

মণিপুর ইস্যুতে এদিন অনাস্থা প্রস্তাব আনার কথা ছিল বিরোধী দলগুলির। সভা শুরুতেই তেতে ওঠে রাজ্যসভা। চেয়ারম্যানের সঙ্গে প্রবল তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তারপরেই চেয়ারম্যান জগদীপ ধনখড় তাঁকে সাসপেন্ড করেন। বেলা ১২টা পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয় রাজ্যসভার অধিবেশন।

পরে দেখা যায় ফের অধিবেশন শুরু হতেই তৃণমূলের রাজ্যসভার দলনেতাকে রাজ্যসভায় ফিরিয়ে আনা হয়েছে। রাজ্যসভার সচিবালয় সূত্রে জানা যায়, ডেরেককে সাসপেন্ড করা হয়নি। চেয়ারম্যান জগদীপ ধনখড় জানান, ‘সুদূরপ্রসারী’ চিন্তাভাবনা করে তিনি ডেরেক-কে সাসপেন্ড করার ব্যাপারে আর এগোননি।

বিরোধী জোট INDIA। এবার সেই বিরোধী জোটের পক্ষ থেকে একেবারে দল বেঁধে লিডার অফ দ্য হাউজ পীযূষ গোয়েলের বিরুদ্ধে প্রিভিলেজ মোশন আনা হল। তাদের দাবি, তিনি বিরোধী জোটকে বিশ্বাসঘাতক বলে উল্লেখ করেছেন। কংগ্রেস নেতা জয়রাম রমেশ এনিয়ে তীব্র প্রতিবাদ করেন।

আজ দুপুর ১টার সময় ইন্ডিয়া পার্টির নেতারা রাজ্যসভায় পীযূষ গোয়েলের বিরুদ্ধে প্রিভিলেজ মোশন এনেছেন। কারণ তিনি বিরোধীদের বিশ্বাসঘাতক বলে উল্লেখ করেছেন।

তারপরেই অপর একটি টুইট করেছেন তিনি। সেখানে তিনি লিখেছেন, ইন্ডিয়া জোটের দলগুলি বাকি দিনের জন্য রাজ্যসভা থেকে ওয়াক আউট করেছে। মণিপুর নিয়ে আলোচনার জন্য বার বার বলা হচ্ছে বিরোধীদের পক্ষ থেকে। কিন্তু এনিয়ে কোনও কর্ণপাত করছে না সরকার। সেকারণেই ওয়াক আউট করা হয়েছে।

এদিন লোকসভায় অনাস্থা-বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, ‘‘দেশকে যাঁরা ভালবাসেন, তাঁরা সকলেই মোদীকে অপছন্দ করেন। পশ্চিমবঙ্গে বিজেপি ৮০টি আসনও পায়নি। তাই একশো দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে।দেশে বিজেপি সরকারের হৃদয় নেই। তারা বাংলায় প্রতিনিধি দল পাঠায়। কিন্তু মণিপুরে পাঠায় না।’’ মণিপুর প্রসঙ্গে সৌগত বলেন, ‘‘মণিপুর নিয়ে নিশিকান্ত একটা শব্দও উচ্চারণ করেননি।’’ মণিপুরে ভিডিয়োকাণ্ড প্রসঙ্গে সৌগত বলেন, ‘‘কোনও সভ্য দেশে এমনটা ঘটতে পারে?’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে সৌগত রায় বলেন, ‘‘দেশকে যাঁরা ভালবাসেন, তাঁরা সকলেই মোদীকে অপছন্দ করেন। পশ্চিমবঙ্গে বিজেপি ৮০টি আসনও পায়নি। তাই একশো দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে।দেশে বিজেপি সরকারের হৃদয় নেই। তারা বাংলায় প্রতিনিধি দল পাঠায়। কিন্তু মণিপুরে পাঠায় না।’’ মণিপুর প্রসঙ্গে সৌগত বলেন, ‘‘মণিপুর নিয়ে নিশিকান্ত একটা শব্দও উচ্চারণ করেননি।’’ মণিপুরে ভিডিয়োকাণ্ড প্রসঙ্গে সৌগত বলেন, ‘‘কোনও সভ্য দেশে এমনটা ঘটতে পারে?’’

সৌগত রায় আর‍ও বলেন, মণিপুর জ্বলছে, অথচ প্রধানমন্ত্রী বিদেশে ঘুরছেন! লোকসভায় অনাস্থা-বিতর্কে তিনি আরও বলেন, ‘‘টোম্যাটোর দাম বৃদ্ধি পাচ্ছে। কর্মসংস্থানে ব্যর্থ সরকার। সংসদে কোনও প্রশ্নের জবাব দেন না তিনি। সংসদীয় গণতন্ত্রে বিশ্বাসী নন প্রধানমন্ত্রী। প্রতিশ্রুতি পালনে ব্যর্থ তিনি।’’

রাজ্যসভা এবং লোকসভার অধিবেশন গোটা দিনের জন্য মুলতুবি হয়ে যায়। বুধবার সকাল ১১টায় সংসদের দুই কক্ষেই আবার অধিবেশন শুরু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Derek O'Brien, #Parliament, #PM Modi, #Sougata Roy, #Manipur Issue

আরো দেখুন