স্বাস্থ্য বিভাগে ফিরে যান

বারবার অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন আপনি? কী বলছেন চিকিৎসকরা?

August 10, 2023 | < 1 min read

বারবার অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন আপনি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হিল ফাউন্ডেশন একটি এক কর্মশালার আয়োজন করে। ‘অ্যাসিডিটি— কোটি কোটি মানুষের সমস্যার নিরাপদ সমাধান’ কর্মশালায় উপস্থিত ছিলেন পিজি হাসপাতালের ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেস বিভাগের প্রাক্তন অধিকর্তা ডাঃ অরূপ দাস বিশ্বাস এবং আর জি কর মেডিক্যাল কলেজের মেডিসিনের প্রাক্তন প্রধান ডাঃ অপূর্ব মুখোপাধ্যায়।

চাঞ্চল্যকর তথ্যে জানা গেছে অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন বাংলার প্রতি ৩ জনের ১ জন। চিকিৎসকরা জানান বেশির ভাগ ক্ষেত্রে অ্যাসিডিটির কারণ ভাজা খাবার খাওয়া, গভীর রাত পর্যন্ত জেগে থাকা, শারীরিক পরিশ্রম করতে না চাওয়া । অবশ্য দীর্ঘক্ষণ না খেয়ে থাকলেও পেটের অ্যাসিড ক্ষরণ বেড়ে যায়। অনেকে ছুটির দিনে বা নিয়ম করে মদ্যপান করেন । তাঁদেরও অ্যাসিডিটির সমস্যা বেশি দেখা যায়। টেনশন ও বেশি স্ট্রেস নেওয়া ও সময়মতো খাবার না খেলেও অ্যাসিডি হয়।

ডাঃ অরূপ দাস বিশ্বাস ও ডাঃ অপূর্ব মুখোপাধ্যায় জানান অ্যাসিডিটি সম্পর্কিত সমস্যাগুলির মধ্যে অন্যতম হল গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ। নয়া দিল্লির গুরু তেগ বাহাদুর হাসপাতালের মেডিসিন বিভাগের এক সমীক্ষা অনুযায়ী বাংলার ৩১ শতাংশ মানুষ অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন। ডাক্তার বাবুরা পরামর্শ দিলেন এরকম পরপর অ্যাসিডিটি হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #West Bengal, #Kolkata, #Health hazards, #acidity

আরো দেখুন