দেশ বিভাগে ফিরে যান

অনাস্থা ভাষণে মোদী মণিপুরের সব দায় ঝেড়ে ফেলে দোষ চাপালেন কংগ্রেসের উপর!

August 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে এলেন। গোটা দেশ অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন তিনি হিংসায় দীর্ণ মণিপুর নিয়ে কি বলেন। কিন্তু তাঁর দীর্ঘ প্রায় দু’ঘণ্টার ভাষণের মণিপুর নিয়ে বললেন হাতে গোনা কয়েক মিনিট মাত্র। এবং তাতে মণিপুরে ভয়াবহ পরিস্থিতি নিয়ে তাঁর সরকারের ব্যর্থতা ঝেড়ে ফেলে দোষ চাপালেন কংগ্রেসের উপর, জওহরলাল নেহেরুর উপর।

হিংসায় বিধ্বস্ত মণিপুর। মণিপুরে মেইতি এবং কুকি সম্প্রদায়ের মধ্যে জাতিগত সহিংসতায় প্রায় ১২০ জন মারা গিয়েছে এবং ৩,০০০ জনেরও বেশি আহত হয়েছে। যা ৩ মে থেকে শুরু হয়েছিল। একটি ভিডিয়ো সম্প্রতি সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, দুজন মহিলা একেবারে নগ্ন অবস্থায় রাস্তা দিয়ে হাঁটছেন। সোশ্য়াল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই ভিডিয়ো। যা নিয়ে গোটা দেশ উত্তাল হয়েছে।

২০ জুলাই থেকে শুরু হয় সংসদের বাদল অধিবেশন। প্রথমদিন থেকেই মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি চেয়ে সরব বিরোধীরা। প্রায় প্রতিদিনই বিরোধী INDIA জোটের সাংসদদের বিক্ষোভে সংসদের দুই কক্ষ একাধিকবার মুলতুবি হয়ে যায়। INDIA জোটের সদস্যরা মণিপুর ইস্যুতে অনাস্থা প্রস্তাব আনেন। সেই প্রস্তাব গৃহিত হয়। সেই মতো স্থির হয় আগামী ৮ থেকে ১০ অগস্ট পর্যন্ত অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনা হবে সংসদে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ তারিখ এই প্রস্তাবের প্রেক্ষিতে সংসদে বক্তব্য রাখবেন। উল্লেখ্য, আগামী ১১ অগস্ট বাদল অধিবেশন শেষ হওয়ার কথা।

১০ তারিখ অর্থাৎ আজ বৃহস্পতিবার বিকেল ৫ টা ৭ মিনিটে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে ভাষণ শেষ করলেন তিনি। বিরোধীদের আক্রমণ করলেন, তাঁর আমলে দেশের কতটা ‘বিকাশ’ হয়েছে তার খতিয়ান দিলেন। কিন্তু মণিপুর নিয়ে ‘থোড় বড়ি খাড়া, খাড়া বড়ি থোড়’ মার্কা জবাব দিলেন তিনি!

প্রধানমন্ত্রী বলেন, “রাজনীতির উর্ধ্বে উঠে মণিপুর নিয়ে বক্তব্য রেখেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কিন্তু সেই সময়ে শুনতে চাননি বিরোধীরা। কিন্তু কেন্দ্র ও রাজ্য দুই সরকারই মণিপুরে শান্তি ফেরাতে চেষ্টা করছে। দোষীদের শাস্তিও দেওয়া হবে। দ্রুত শান্তি ফিরবে সেরাজ্যে। মা-বোনেদের আশ্বস্ত করে বলতে চাই, দেশ আপনাদের পাশেই রয়েছে।” বক্তৃতা দিতে গিয়ে মোদী আরও বলেন, দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিকে নিজের হৃদয়ের মধ্যে রাখেন তিনি।

মণিপুর নিয়ে দেড় ঘণ্টার বক্তৃতাতে জবাব দেননি মোদী। বিরোধীরা অনাস্থা আলোচনা ছেড়ে বেরিয়ে গেলেন অধিবেশন ছেড়ে। মোদীর বক্তৃতা চলাকালীন লোকসভায় মণিপুর স্লোগান দেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্যরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Modi Government, #Manipur Issue, #No Confidence Motion Debate

আরো দেখুন