দেশ বিভাগে ফিরে যান

Hate Speech রুখতে কেন্দ্রকে কড়া বার্তা দিয়ে কমিটি গড়তে নির্দেশ সুপ্রিম কোর্টের

August 12, 2023 | < 1 min read

Hate Speech রুখতে কেন্দ্রকে কড়া বার্তা দিয়ে কমিটি গড়তে নির্দেশ সুপ্রিম কোর্টের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঘৃণা ভাষণ অর্থাৎ ‘হেট স্পিচ’ । এবার দেশজুড়ে ঘৃণা ভাষণ রোধে ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রকে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে কমিটি গড়ে সব অভিযোগ খতিয়ে দেখতে বলেছে শীর্ষ আদালত।

‘হেট স্পিচ’-এর জেরেই দাঙ্গা ছড়ায়, সাম্প্রদায়িক হানাহানিতে প্রাণ হারান নিরীহ মানুষ। কেন্দ্রের শাসক দল বিজেপির বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই সরাসরি ঘৃণা ভাষণ দেওয়ার, এবং তাতে মদত দেওয়ার অভিযোগ তুলছিল বিরোধীরা। ইচ্ছাকৃতভাবে সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে তার উপর ভিত্তি করেই ভোটে জেতা পদ্ম শিবিরের নীতি বলে দাবি তাদের। এবার এই ইস্যুতে কেন্দ্রকে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট।

সাংবাদিক শাহিন আবদুল্লা সুপ্রিম কোর্টে তাঁর আবেদনে বলেছিলেন সর্বত্র ঘৃণা ভাষণ চলছে। হিংসায় দীর্ণ হরিয়ানার উল্লেখ করে শাহিন বলেন মুসলিমদের বয়কটের ডাক দেওয়া হচ্ছে। একটি ধর্মীয় সম্প্রদায়কে বেছে প্রকাশ্যে হত্যা করার ডাক দেওয়া হচ্ছে। কেন্দ্রকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিন।

কেন্দ্র যাতে ব্যবস্থা নেয়, সে বিষয়ে শীর্ষ আদালতের হস্তক্ষেপ চেয়েছিলেন তিনি। শাহীন জানান, ঘৃণা ভাষণের জেরেই কোনও একটি সম্প্রদায়ের মানুষকে হত্যা করা হচ্ছে, আর্থিকভাবে শেষ করে দেওয়া হচ্ছে, সামাজিকভাবে বয়কট করা হচ্ছে।

এই আবেদনের ভিত্তিতে বিচারপতি সঞ্জীব খান্না এবং এসভিএন ভাট্টির বেঞ্চ শুক্রবার বলেছে, ঘৃণাভাষণ কোনও অবস্থাতেই মেনে নেওয়া যায় না। ধর্মীয় সম্প্রদায়গুলির মধ্যে সদ্ভাব রাখা জরুরি। বেঞ্চ জানিয়েছে রাজ্যগুলির পুলিশ প্রধানদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে। এই মামলার পরবর্তী শুনানি ১৮ আগস্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Supreme Court of India, #Hate Speeches, #Hate speech, #Hate Speech Case

আরো দেখুন