খেলা বিভাগে ফিরে যান

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, আজ মরশুমের প্রথম ডার্বি, উত্তেজনার পারদ তুঙ্গে

August 12, 2023 | 3 min read

আজ মরশুমের প্রথম ডার্বি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই সেই হাইভোল্টেজ লড়াই। বাঙালির চিরপ্রতিদ্বন্দ্বিতার মুহূর্ত ধরা পড়বে যুবভারতীর গ্যালারি থেকে। মরশুমের প্রথম ডার্বি ঘিরে উত্তেজনা চরমে পৌঁছে গিয়েছে। ডুরান্ড কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই নিয়ে ইতিমধ্যেই উত্তেজনার পারদ তুঙ্গে উঠেছে।

এবার দুটি দলই প্রায় নতুন বলা চলে। বহু তারকাদের এবারই প্রথম ডার্বি ম্যাচ হতে চলেছে। মোহনবাগানে যাও বা চেনা মুখদের দেখা যাবে। ইস্টবেঙ্গল একেবারে নতুন দল। কোচ কার্লোস কুয়াদ্রাদও ময়দানে নতুন অতিথি।

শনিবার যুবভারতী ক্রীড়াঙ্গণে ডুরান্ড কাপের গ্রুপ পর্বের ম্যাচে ফের মুখোমুখি শতাব্দী প্রাচীন দুই ক্লাব। শক্তি ও সাম্প্রতিক সাফল্যের নিরিখে এই ডার্বিতেও হুয়ান ফেরান্দোর দলকে এগিয়ে রাখতে হচ্ছে। এবং সেটাই স্বাভাবিক। কারণ, চলতি মরশুমে শুধুমাত্র ফুটবলারদের জন্য সবুজ-মেরুন ব্রিগেডের খরচ প্রায় ৫৫ কোটি টাকা। আর এই খাতে ইস্ট বেঙ্গল ব্যয় করেছে মাত্র ২৫ কোটি। দুই দলের লগ্নিকারী সংস্থার লক্ষ্য এবং উদ্দেশ্যের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা চান, মোহন বাগান সুপার জায়ান্ট দেশের সেরা দলের তকমা পাক। আর ইমামির কর্তারা কোনওক্রমে দল গড়ে দায়মুক্ত হতে পারলেই বাঁচেন। লাল-হলুদ সমর্থকদের যন্ত্রণা বোঝার সময় তাঁদের নেই। তাই এই হাঁড়ির হাল।

কামিংস, সাদিকু, অনিরুদ্ধ, সামাদ, আনোয়ারদের নিতে কার্পণ্য করেনি মোহন বাগান। এছাড়া প্রতিশ্রুতিসম্পন্ন ফুটবলার বেছে নেওয়ার ক্ষেত্রেও চিরপ্রতিদ্বন্দ্বীকে তারা পিছনে ফেলেছে। সুহেল ভাট, হামতেরাই তার বড় প্রমাণ। আর ইস্ট বেঙ্গল? হারতে হারতে হারান হয়ে গেলেও ঘুরে দাঁড়ানোর ইচ্ছে নেই। তা সত্ত্বেও বৃহস্পতি ও শুক্রবার টিকিটের জন্য লাল-হলুদ সমর্থকদের লম্বা লাইন অবশ্যই তারিফযোগ্য। মোহন বাগান মাঠেও দেখা গিয়েছে একই দৃশ্য। গত দু’দিন ময়দান জুড়েই টিকিটের হাহাকার। পরিচিত কোনও লোককে দেখলেই সমর্থকদের কাতর আর্তি, ‘দাদা, একটা হবে?’

গত মরশুমে আইএসএল চ্যাম্পিয়ন মোহন বাগান এবারও অধিকাংশ ফুটবলারকে ধরে রেখেছে। কোচও নতুন নন। শুভাশিস, আশিস, বোমাস, লিস্টন, মনবীর, পেত্রাতোসদের মধ্যে বোঝাপড়া বেশ ভালো। উল্টোদিকে, ইস্ট বেঙ্গলের প্রায় পুরো দলটাই নতুন। কোচ কুয়াদ্রাতের মতো। মরশুমের প্রথম ডার্বি জয়ের জন্য ফিটনেস ও বোঝাপড়ার প্রয়োজন। আর এই জায়গাতেই ইস্ট বেঙ্গলকে টেক্কা দিয়েছে মোহন বাগান।
ডুরান্ডের প্রথম দু’টি ম্যাচে সাত গোল দিয়েছে পালতোলা নৌকা। ইস্ট বেঙ্গল এই প্রতিযোগিতায় একটি ম্যাচই খেলেছে। বাংলাদেশের দলটির বিরুদ্ধে দু’গোলে এগিয়ে থেকেও তারা জিততে পারেনি। তাই আত্মবিশ্বাসের নিরিখে পেত্রাতোসদের এগিয়ে রাখতেই হচ্ছে। তাহলে কি মনের চিলেকোঠায় সব আশা বন্ধ করে রাখতে হবে লাল-হলুদ সমর্থকদের? পিছিয়ে পড়া অবস্থায় ইস্ট বেঙ্গল সবসময় ভয়ঙ্কর— এই অরণ্যপ্রবাদ প্রতিটি ফুটবলারের মননে কোচ কুয়াদ্রাত এবং কর্তারা ঢুকিয়ে দিতে পারলে পালের হাওয়া উল্টোদিকে বয়ে যেতেই পারে। বাইবেলের ডেভিড বনাম গোলিয়াথের গল্প কি ম্যাচের আগে লাল-হলুদ ড্রেসিং-রুমে প্রতিধ্বনিত হবে? সবাই তো জানেন, অসম লড়াইয়ে শেষ পর্যন্ত জিতেছিল ডেভিডই। আজ কী হবে? অপেক্ষা আর কিছুক্ষণের।

মরশুমের প্রথম ডার্বি নিয়ে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চায় প্রশাসন। সব দিকের সতর্কতা বেশ আঁটোসাঁটো করা হচ্ছে। আগেই এই ম্যাচের টিকিটের সংখ্য়া কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। এর কারণ অবশ্যই স্টেডিয়ামে সমর্থকদের সংখ্যা কিছুটা কমাতে চেয়েছে প্রশাসন। যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে। এবার এই ম্যাচ নিয়ে কড়া পদক্ষেপ নিল বিধাননগর পুলিশ কমিশনারেট। ম্যাচের আগে একটি সাংবাদিক সম্মেলন করে বিধাননগর ডিসিডিডি বিশ্বজিৎ ঘোষ জানিয়ে দিয়েছেন সেই সিদ্ধান্তের কথা।

ম্য়াচে দর্শকদের ব্যানার, পোস্টার, বাজি, দেশলাইয়ের মতো বেশ কিছু জিনিস আনতে বারণ করা হয়েছে। অর্থাৎ যে সব বস্তু মাঠে ছোড়া যায়, সেগুলি নিয়ে ভিতরে প্রবেশ নিষেধ করা হয়েছে। এমনকী ছাতা, জলের বোতল নিয়েও প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। দর্শকরা তাদের সঙ্গে শুধু মোবাইল ও পার্স নিয়ে প্রবেশ করতে পারবেন। নির্দেশিকা থাকার পরও যদি কারোর কাছে বাজি পাওয়া যায়, তাহলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেই স্পষ্টভাবে জানিয়েছে বিধাননগর পুলিশ। তাদের তরফে এই বিষয় গুলো জানিয়ে দেওয়া হয়েছে। মিউজিকাল যন্ত্রাদি নিয়ে মাঠে ঢোকাও মাঠে বারণ। দর্শকদের সুবিধার্থে যুবভারতী স্টেডিয়ামের প্রধান গেটের বাইরে সিসিটিভি লাগানো হচ্ছে এবং সন্ধ্যা বেলা খেলা শেষ হয়ে যাওয়ার পরে যাতে স্টেডিয়ামের বাইরে আলোর কোন ঘাটতি না থাকে সেই কারণে আলাদা করে লাইটয়ের বন্দোবস্তও করা হচ্ছে। ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন করা হবে।

ডার্বি শনিবার বিকেল ৪:৪৫ নাগাদ শুরু হবে, আড়াইটার মধ্যে গেট খুলে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Derby, #East Bengal, #mohunbagan, #Durand Cup

আরো দেখুন