কলকাতা বিভাগে ফিরে যান

যাদবপুর কাণ্ড: রাজ্যপালের কাছে রিপোর্ট তলব শিশু সুরক্ষা কমিশনের

August 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যাদবপুর কাণ্ডে ধৃত সৌরভ চৌধুরী ২২ আগস্ট পর্যন্ত পুলিশ হেফাজত। বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্র নদীয়ার স্বপ্নদীপ কুন্ডুর রহস্যমৃত্যুতে সৌরভের নাম প্রকাশ্যে আসে। ছাত্রের বাবা রামপ্রসাদ কুণ্ডুর অভিযোগের ভিত্তিতে সৌরভকে প্রথমে আটক ও পরে গ্রেপ্তার করে পুলিশ। অন্যদিকে স্বপ্নদীপের মৃত্যুর তদন্তের রিপোর্ট জানতে চেয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের কাছে চিঠি দিল পশ্চিমবঙ্গের শিশু সুরক্ষা কমিশন।

প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন জানিয়েছে, যাদবপুর ইউনিভার্সিটির হস্টেলে বিতর্কিত পরিস্থিতিতে এক ছাত্রের মৃত্যু হয়েছে। শোনা যাচ্ছে, এই মৃত্যুতে হস্টেলের কয়েক জন আবাসিকের কিছু কার্যকলাপ দায়ী। ওই আবাসিকদের কেউ কেউ আবার বেআইনি ভাবে হস্টেলে থাকেন। কমিশন এই ঘটনাটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে। পশ্চিমবঙ্গের রাজ্যপাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আচার্য। তাই তাঁকে কমিশনের পক্ষ থেকে একটি চিঠি দিয়ে উপযুক্ত তদন্তের ব্যবস্থা করার অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে যে পদক্ষেপ উচিত বলে রাজ্যপালের মনে হয়, তা-ও করতে অনুরোধ করা হয়েছে।

এছাড়াও যাদবপুরের ঘটনায় কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলকেও একটি চিঠি দিয়েছে শিশু সুরক্ষা কমিশন। এখনও পর্যন্ত কী কী পদক্ষেপ করেছে পুলিশ, তার রিপোর্ট জানতে চাওয়া হয়েছে। একটি শিক্ষা প্রতিষ্ঠানের হস্টেলে এই ধরনের ঘটনা কী ভাবে ঘটল? যাদবপুরের হস্টেলে কোন কোন আবাসিক বেআইনি ভাবে থাকেন, তার সম্পূর্ণ তালিকা চাওয়া হয়েছে। কেন তাঁরা বেআইনি ভাবে হস্টেলে থাকছেন, সেটাও জানতে চাওয়া হয়েছে পুলিশের কাছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#jadavpur university, #sudeshna roy, #Child Rights Commission, #Child Rights Protection Commission

আরো দেখুন