রাজ্য বিভাগে ফিরে যান

হাতি সংরক্ষণে ‘গজগৌরব’ পুরস্কারে ভূষিত বাংলা

August 13, 2023 | < 1 min read

এবার হাতি সংরক্ষণে পুরস্কৃত বাংলা। ছবি সৌজন্যে: Get Bengal

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার হাতি সংরক্ষণে পুরস্কৃত বাংলা। কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক তরফ থেকে রাজ্যের বনকর্মীদের হাতে এল ‘গজগৌরব’ পুরস্কার। শনিবার ‘বিশ্ব হস্তি দিবস’-এ জঙ্গলমহল আউশগ্রামের আলেফনগর বনসুরক্ষা কমিটিকে দেওয়া হয়েছে এই বিশেষ পুরস্কার।

ওড়িশার ভুবনেশ্বরে এক অনুষ্ঠানে আউশগ্রাম বিটের বন-আধিকারিক হিমাংশু মণ্ডল এবং আলেফনগর বনসুরক্ষা কমিটির প্রতিনিধিদের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়েছে এই পুরস্কার। জানা গিয়েছে, এবছর কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে একমাত্র বাংলাই এই পুরস্কার অর্জন করেছে।

পূর্ব বর্ধমান জেলা বন দপ্তর সূত্রের খবর, বনকর্মীদের পাশাপাশি বনসুরক্ষা কমিটিও খুব ভালো কাজ করেছে, যার ফলে এই স্বীকৃতি এসেছে। শুধু হাতি সংরক্ষণের ক্ষেত্রে নয়, বন্যপ্রাণী সংরক্ষণ এবং বনসৃজনের ক্ষেত্রে আউশগ্রাম ভীষণ ভাল কাজ করেছে।

জঙ্গলমহলের মধ্যে রেল বা সড়কপথে হাতির দল মাঝেমধ্যেই চলে আসে। ফলে প্রায়ই ঘটে দুর্ঘটনায় হাতির মৃত্যু। তাই এসব রুখতে হাতির উপর নজরদারি প্রয়োজন। রাজ্য বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, জঙ্গল থেকে লোকালয়ে হাতির দল চলে আসলে তাদের জঙ্গলে ফেরত পাঠাতে বনসুরক্ষা কমিটির সদস্যরা বিশেষভাবে তৎপর। ফলে হাতি বা স্থানীয় এলাকাবাসীর ক্ষয়ক্ষতি তেমন কিছু হয়নি। আউশগ্রামে হাতির জন্য প্রানহানির ঘটনাও ঘটেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#elephant, #Elephant Conservation, #Gaj Gaurav Award, #West Bengal

আরো দেখুন