দেশ বিভাগে ফিরে যান

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ রাষ্ট্রপতির, কী বললেন তিনি?

August 14, 2023 | < 1 min read

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ রাষ্ট্রপতির

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ৭৭ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে সোমবার প্রথা মাফিক জাতির উদ্দেশ্যে ভাষণ দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন- “স্বাধীনতার উৎসব আসন্ন। সকলেই অপেক্ষা করছেন। আমার ছোটবেলার কথা মনে পড়ে যাচ্ছে। সেই ছোট্ট গ্রামে জাতীয় পতাকা তুলতাম, দেশাত্মবোধক গান গাইতাম। স্কুল শিক্ষিকা ছিলাম আমি। সেই দিনগুলোর কথা মনে পড়ে যাচ্ছে।”

স্বাধীনতা সংগ্রামের ঐতিহ্যের কথা বলতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, “ভারত মাতার জন্য নিজেকে উৎসর্গ করে দিয়েছিলেন মাতঙ্গিনী হাজরা ও কনকলতা বড়ুয়া। জাতির জনক মহাত্মা গান্ধীর যোগ্য সহধর্মিণী ছিলেন কস্তুরবা গান্ধী।” এদিন তিনি আরও বলেন, “আগামীদিনে শিক্ষা ক্ষেত্রে বড় উন্নতি হবে। বিকাশের অনন্তসম্ভবনা ভারতের যুব সমাজের মধ্য়ে হবে। আজ মহাকাশ গবেষণাকেন্দ্র নতুন গবেষণার দিকে এগোচ্ছে। চাঁদের মাটিতে নামবে ভারতের চন্দ্রযান। তার জন্য অপেক্ষা করে আছি আমরা। এটা হল একটা সিঁড়ি। গবেষণার ক্ষেত্রে আরও এগিয়ে যাব আমরা।”

প্রসঙ্গত, এদিনের বক্তৃতায় আগামী কয়েক বছরের মধ্যেই ভারত উন্নয়নশীল থেকে উন্নত দেশে পরিণত হবে বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি। এছাড়াও কেন্দ্রের জাতীয় শিক্ষা নীতির ভূয়সী প্রশংসা করেছেন রাষ্ট্রপতি। এদিন তিনি বলেন, “২০২০-তে জাতীয় শিক্ষা নীতি চালু হওয়ার পর থেকেই শিক্ষা ক্ষেত্রে অনেক বদল এসেছে। এর জেরে আগামী দিনে আরও বাড়বে নারী শিক্ষার হার।” এছাড়া পিছিয়ে পড়া অন্ত্যজ শ্রেণির মধ্যেও শিক্ষা ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#President of India, #Droupadi Murmu, #Independence Day

আরো দেখুন