রাজ্য বিভাগে ফিরে যান

এবার স্বয়ংক্রিয় যন্ত্রেই হবে প্রতিমা নিরঞ্জন, উদ্যোগ এই পুরসভার

August 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মা আসছে। পুজোর আর প্রায় দু’মাস বাকি। এবার দুর্গাপুজো ঘিরে আগাম সতর্কতা অবলম্বন করল হুগলির কোন্নগর পুরসভা। পুজো শেষে প্রতিমা নিরঞ্জনে বিশৃঙ্খলা এবং দুর্ঘটনা রুখতে প্রায় এক কোটি টাকা খরচ করে স্বয়ংক্রিয় পরিকাঠামো গড়ছে এই পুরসভা।

কোন্নগরের গঙ্গার ঘাটে বিসর্জন দেওয়ার সেই পরিকাঠামো নির্মাণের কাজ প্রায় শেষের পথে। পুরকর্তাদের দাবি, এই ব্যবস্থার ফলে বিসর্জনকে কেন্দ্র করে দুর্ঘটনা ও বিশৃঙ্খলা সহজেই এড়ানো যাবে। সেই সঙ্গে এবারও কৃত্রিম পুকুরে প্রতিমা গলিয়ে দেওয়ার ব্যবস্থা চালু থাকবে।

জানা গিয়েছে, নয়া স্বয়ংক্রিয় ব্যবস্থা ফোল্ডিং এবং সেমি অটোম্যাটিক। যা প্রয়োজনের সময় ব্যবহার করা যাবে এবং আবার গুছিয়ে তুলেও রাখা যাবে। গঙ্গার ঘাটে বেশ কিছুটা দূরে একটি পাটাতনে প্রতিমা তুলে দেওয়া হবে। চেনের মাধ্যমে তা টেনে নিয়ে যাওয়া হবে গঙ্গা বক্ষে। সেখানে অন্য একটি ফোল্ডিং পাটাতনের মাধ্যমে তা ভাসিয়ে দেওয়া হবে গঙ্গায়। মাত্র দু’জন কর্মীর উপস্থিতিতেই গঙ্গা থেকে দূরে প্রতিমা নিরঞ্জন করা যাবে। এর ফলে পুজো উদ্যোক্তা থেকে শুরু করে সাধারণ মানুষ সুরক্ষিত ও নিরাপদে থাকতে পারবেন।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, কোন্নগরে বড় আকারের প্রতিমার সাথে নানা থিমের প্রতিমা তৈরির চল আছে। সেগুলির কাঠামো বেশ বড় আকারের হয়। এতে প্রতিমা বিসর্জনের সময় গঙ্গার ঘাটে বিশৃঙ্খলা হয়। জলে নামার সময় পা হড়কে যাওয়া, জলে তলিয়ে যাওয়া, কাঠামোর নীচে চাপা পড়ার ঘটনাও ঘটে। এইসব সমস্যাকে দূর করতেই আধা স্বয়ংক্রিয় বিসর্জন ব্যবস্থা চালু করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Durga Idol, #KONNAGAR MUNICIPALITY, #Durga Puja Immersion

আরো দেখুন