দেশ বিভাগে ফিরে যান

জেনেরিক ওষুধ লেখার প্রসঙ্গে কেন মোদী সরকারকে তুলোধনা করল IMA?

August 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকার প্রেসক্রিপশনে কেবলমাত্র জেনেরিক ওষুধের নাম লিখতে বলছে, যা ঘিরে চরম পর্যায়ে বিতর্ক আরম্ভ হয়েছে। কারণটা অবশ্য ওষুধের গুণমান পরীক্ষাকে কেন্দ্র করেই। আইএমএ কেন্দ্রে ক্ষমতাসীন মোদী সরকারের এহেন সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে। পাশাপাশি আইএমএ বিবৃতি জারি করে নয়া নীতিমালা কার্যকর করা থেকে মোদী সরকারকে অবিলম্বে পিছিয়ে আসার অনুরোধ করেছে।

উল্লেখ্য, দেশের মাত্র ০.১ শতাংশ ওষুধের গুণমান পরীক্ষা করা হয়। সেখানেই মোদী সরকার প্রেসক্রিপশনে শুধুমাত্র জেনেরিক ওষুধ লিখতে বলছে? মোদী সরকারের এই নির্দেশ ঘিরেই উঠছে প্রশ্ন। পাশাপাশি জেনেরিক ওষুধের গুণমান নিয়ে প্রশ্ন তো রয়েছেই। ন্যাশনাল মেডিক্যাল কমিশন প্রচারিত নয়া নীতিমালাকে কেন্দ্র করে চাঞ্চল্য ও বিতর্ক দুইই ছড়িয়েছে।

নয়া নীতি অনুযায়ী, প্রেসক্রিপশনে জেনেরিক ওষুধ লেখা বাধ্যতামূলক করা হয়েছে। এই নীতি নিয়ে ইতিমধ্যেই মোদী সরকার এবং এনএমসিকে তুলোধনা করেছে আইএমএ। সংগঠনের সভাপতি ডাঃ শরদকুমার আগরওয়াল এবং সাধারণ সম্পাদক এক বিবৃতিতে প্রশ্ন তোলেন, জেনেরিক ওষুধই যদি লিখতে হবে, তবে মোদী সরকার কেন ওষুধ কোম্পানিগুলিকে ব্র্যান্ডেড ওষুধ তৈরির ছাড়পত্র দিচ্ছে? ব্র্যান্ডেড, ব্র্যান্ডেড জেনেরিক এবং জেনেরিক ওষুধগুলিকে আলাদা আলাদা দামে বিক্রির অনুমতি দেওয়া হচ্ছে কেন? জেনেরিক বাদে বাকি সব ওষুধ নিষিদ্ধ করা হচ্ছে না কেন? সে প্রশ্নও তোলা হয়েছে বিবৃতিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#doctors, #Drugs, #NMC

আরো দেখুন