খেলা বিভাগে ফিরে যান

আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম T20 ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ২ রানে জয়ী ভারত

August 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টি-২০ সিরিজ জয় দিয়ে শুরু করল ভারত। আশঙ্কাই সত্যি হল। বৃষ্টিতে বিঘ্নিত হল প্রথম ম্যাচ।বৃষ্টির জন্য মাঝপথেই থমকে যায় ম্যাচ। নতুন করে খেলা শুরু করা যায়নি। দ্বিতীয় ইনিংসে ৫ ওভারের বেশি খেলা হওয়ায় নিয়ম মতো ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচের ফলাফল নির্ধারিত হয়। ২ রানে ম্যাচ জয় পেল ভারত।

আয়ারল্যান্ডের ১৩৯ রান তারা করতে নেমে ৬.৫ ওভারের ভারত ২ উইকেটে করে ৪৭ রান। তার পরই বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় ম্যাচ। যা আর শুরু করা সম্ভব হয়নি। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৩ বলে ২৪ রান করে আউট হন যশস্বী।

আয়ারল্যান্ডের মাটিতে শুক্রবার যে ভারতীয় দল মাঠে নেমেছে তাকে অনেকে দ্বিতীয় সারির দল বলতেও নারাজ। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ২-৩ হারলেও আয়ারল্যান্ডকে যে খুব একটা গুরুত্ব ভারতীয় দল দিচ্ছে না তা বলাই যায়। ১১ মাস পর চোট সারিয়ে ফেরা যশপ্রীত বুমরা ছাড়া ভারতীয় দলে প্রায় সকলেই নতুন মুখ।
এদিন জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক ঘটালেন রিঙ্কু সিং ও প্রসিদ্ধ কৃষ্ণা। প্রসিদ্ধ এর আগেই একদিনের ক্রিকেটে অভিষেক ঘটিয়ে ফেলেছিলেন। তবে রিঙ্কুর ক্ষেত্রে এ যেন স্বপ্নপূরণ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে KKR-এর এই বাঁহাতি ব্যাটারের অভিষেক অন্য মাত্রা যোগ করে।

এদিন টস জিতে অধিনায়ক জসপ্রীত বুমরাহ শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান আয়ারল্যান্ডকে। অ্যান্ডি বলবির্নিকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন আইরিশ দলনায়ক পল স্টার্লিং। ভারতের হয়ে নতুন বলে দৌড় শুরু করেন ক্যাপ্টেন জসপ্রীত বুমরাহ। প্রথম বলেই চার মেরে খাতা খোলেন অ্যান্ডি বলবির্নি। দ্বিতীয় বলেই অ্যান্ডি বলবির্নির স্টাম্প ছিটকে দিলেন জসপ্রীত বুমরাহ। পঞ্চম বলে স্কুপ শট খেলার চেষ্টা করেন লরকান টাকার। ব্যাটে বল ঠিকমতো ব্যাটে কানেক্ট হয়নি। অতি সহজ ক্যাচ ধরেন উইকেটকিপার স্যামসন।

শেষপর্যন্ত আয়ারল্যান্ড ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৩৯ রান তোলে। বুমরাহ, কৃষ্ণা দুটি করে, আর্শদীপ ১টি উকেট পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #T20 cricket, #Ireland, #Duckworth-Lewis rule

আরো দেখুন