দেশ বিভাগে ফিরে যান

বেকারত্বের সমস্যা নিয়ে চিন্তিত দেশের যুব সমাজ, বলছে Lokniti-CSDS-এর সমীক্ষা

August 18, 2023 | 2 min read

বেকারত্বের সমস্যা নিয়ে চিন্তিত দেশের যুব সমাজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৫ থেকে ৩৪ বছর বয়সী তিনজনের মধ্যে একজনের বেশি (৩৬%) ভারতীয় বিশ্বাস করে যে দেশের সামনে বেকারত্ব সবচেয়ে বড় সমস্যা। প্রায় ছয়জনের মধ্যে একজন (১৬%) মনে করে দেশের দারিদ্র্যতা এর জন্য দায়ি, এবং ১৩% মনে করে মুদ্রাস্ফীতির কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

লোকনীতি-সিএসডিএস-এর সমীক্ষায় এই তথ্যগুলি উঠে এসেছে। চলতি মাসের শুরুতে এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে তারা। এই প্রতিবেদনে বলা হয়েছে, তরুণ প্রজন্ম দেশের অর্থনীতি যে চ্যালেঞ্জের মুখে তা তারা বুঝতে পারছে। প্রতিবেদনটিতে ভারতের তরুণ প্রজন্মের ক্যারিয়ার গড়ার আকাঙ্খা, চাকরির পছন্দ-অপছন্দ, সর্বপরি তাদের প্রত্যাশার বিষয়টি প্রকাশ পেয়েছে।

লোকনীতি-সিএসডিএস-এর এই সমীক্ষায় দেখা গেছে, প্রায় ৬% উত্তরদাতা দুর্নীতিকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেছেন, ৪% শিক্ষা এবং উচ্চ জনসংখ্যাজনিত সমস্যাকে চিহ্নিত করেছেন।

২০১৬ সালে লোকনীতি-সিএসডিএস এই ধরনেরই একটি সমীক্ষা চালিয়েছিল। সেবারও তরুণ প্রজন্ম বেকারত্বকে দেশের বড় সমস্যা হিসেবে চিহ্নিত করেছিল। কিন্তু এবার ১৮ শতাংশ বেশি জন বেকারত্বকে সবচেয়ে বড় সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন।

২০২৩ সালের এই সমীক্ষাটি ১৮ টি রাজ্যে চালানো হয়েছে এবং নমুনা হিসেবে ৯,৩১৬ জনের মতামত নেওয়া হয়। তাতে দেখা গেছে সমাজের সব শ্রেণীর মানুষই বেকারত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে মধ্যবিত্ত পরিবারের যুবকদের গলায় উৎকন্ঠা বেশি ধরা পড়েছে।

উত্তরদাতাদের প্রায় অর্ধেক জনই (৪৯%) বলেছেন যে তারা কোনো না কোনো কাজের সঙ্গে যুক্ত, ৪০% পূর্ণ-সময়ের চাকরি করেছেন, ৯% আংশিক সময়ের জন্য কাজ করে। যুবকদের প্রায় এক চতুর্থাংশ (২৩%) স্ব-নিযুক্ত। ১৬% পেশাদার যেমন ডাক্তার বা ইঞ্জিনিয়র, ১৫% কৃষিকাজে জড়িত এবং ২৭% আধা-অদক্ষ ও দক্ষ শ্রমিক। মাত্র ৬% রয়েছেন সরকারি চাকরিতে।

সমীক্ষায় একটি গুরুত্বপূর্ণ বিষয় ধরা পরেছে, সেটা হল- কর্মরত যুবকদের প্রায় ২০% নিজেদের পছন্দ মতো চাকরি বেছে নেওয়ার সুযোগ পেয়েছে, ১৮% যুবক যে সুযোগ পেয়েছে তাই করতে বাধ্য হচ্ছে।

সমীক্ষায় জিজ্ঞাসা করা হয়েছিল, যদি তাদের কোনও কাজ বেছে নেওয়ার স্বাধীনতা থাকত, তাহলে তারা কী করতে চাইতেন? ১৬% যুবক এর জবাবে জানিয়েছে তাহলে তারা স্বাস্থ্য ক্ষেত্রে কাজ করতে চাইতেন। যেমন চিকিৎসক, নার্স এবং অন্যান্য চিকিৎসা কর্মীদের কথা উল্লেখ করেছেন। ১৪% শিক্ষাক্ষেত্রে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে চাকরি অথবা নিজের ব্যবসা করতে আগ্রহ প্রকাশ করেছে ১০%। সরকারি চাকরির কথা বলেছে ৬%। সবচাইতে চমকপ্রদ বিষয়টি হল মাত্র ২% জানিয়েছে নিজেদের বর্তমান কাজটিই চালিয়ে যেতে চান।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #survey, #young generation, #lokniti csds

আরো দেখুন