দেশ বিভাগে ফিরে যান

এক ক্লিকেই বিপত্তি! রেল টিকিট বুকিংয়ে নয়া গেরোয় নাকাল যাত্রীরা

August 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্তমানে অনলাইন মাধ্যমে পাওয়া যায় ভারতীয় রেলের যাবতীয় পরিষেবাই। দূরের কোথাও যাতায়াতের জন্য এখন IRCTC-তে এক ক্লিকেই টিকিট বুক করে নেওয়া যায়। কিন্তু এবার ‘ক্যাপচা’ সমস্যায় নাকাল হতে হচ্ছে সাধারণ রেলযাত্রীরা। তাদের অভিযোগ, IRCTC-র ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে ই-টিকিট বুকিংয়ের সময় ক্যাপচা ঠিকমতো দিলেও বেশিরভাগ ক্ষেত্রেই আসছে Error মেসেজ। শেষে অনেক চেষ্টা করে লগ-ইন করা গেলেও প্রযুক্তিগত ত্রুটিতে অনেক সময় হাতছাড়া হচ্ছে পছন্দের টিকিট। আবার কোন‌ও সময় কনফার্মড টিকিটের বদলে আসছে ওয়েটিং লিস্ট কিংবা আরএসির টিকিট।

রেলযাত্রীদের অভিযোগ, অনেক সময় অনলাইন পেমেন্টের সময় ‘ক্যাপচা’র ছবিই আসছে না। তার জন্য অপেক্ষা করলেও ‘টাইম আউট’ হয়ে যাচ্ছে। ফলে ই-টিকিট বুকিং করতে ফের গোড়া থেকে শুরু করতে হচ্ছে। ফলে স্বাভাবিক কারণে এ নিয়ে রেলযাত্রীদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

অভিযোগ উঠেছে, টিকিট বুকিংয়ের যাবতীয় ‘ক্রেডেনসিয়ালস’ সম্পূর্ণ করার পর ‘প্রসিড’ করতে গেলেও ক্যাপচা লাগছে। আর এতেই সমস্যার সৃষ্টি হচ্ছে। বিভিন্ন সময় আবার ক্যাপচা কোডের অস্পষ্টতার কারণে বোঝা কঠিন হয়ে যাচ্ছে। ফলে বাড়ছে সমস্যা। বহু রেলযাত্রীর অভিযোগ, সকালের ই-টিকিট বুকিং শুরু হওয়ার পরেই এই সমস্যা দেখা যাচ্ছে। ফলে হয়রান হতে হচ্ছে যাত্রী।

এ বিষয়ে অভিযোগ করা হলেও মুখে কুলুপ এঁটেছেন রেলমন্ত্রকের অফিসাররা। রেল মন্ত্রকের সাফাই, প্রযুক্তিগত ত্রুটির কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে। বিশেষ করে কোনও নির্দিষ্ট সময় ই-টিকিট বুকিংয়ের ‘রাশ’ খুব বেশি থাকলে সাময়িকভাবে কিছু সমস্যা হয়ে থাকে।

রেলমন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ থেকে ২০২২-২৩ অর্থবর্ষ পর্যন্ত ই-টিকিট বুকিংয়ের হার বহুগুণ বৃদ্ধি পেয়েছে। যা বর্তমানে ৫৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮১ শতাংশে। কিন্তু মোদীর ডিজিটাল ইন্ডিয়ায় প্রযুক্তিগত পরিকাঠামো যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#IRCTC, #Rail Passengers, #Train Ticket Booking, #captcha

আরো দেখুন