বিবিধ বিভাগে ফিরে যান

মহালয়ার দিনেই বছরের শেষ সূর্য গ্রহণ, বিপত্তির মুখে পিতৃতর্পণ?

August 18, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজোর ঢাকে কাঠি পড়ার আগেই ফের দেখা যাবে সূর্য গ্রহণ। পিতৃপক্ষের শেষে দেবীপক্ষে আঁধারে ঢাকবে  সুয্যি মামা। যা বিগত একশত বছরের ইতিহাসে এই প্রথম। আগামী ১৪ অক্টোবর ভারত থেকে সেই সূর্য গ্রহণ দেখা না গেলেও এই বলয়গ্রাস দেখা যাবে উত্তর আমেরিকা, কানাডা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, গুয়াতেমালা, মেক্সিকো, আর্জেন্টিনা, কলম্বিয়া, কিউবা, পেরু, উরুগুয়ে ইত্যাদি। দক্ষিণ আমেরিকার ব্রাজিল, দমিনিকা, বাহামাস থেকেও সূর্য গ্রহণ দেখা যাবে বলে জানা গেছে।

পুজোর ঢাকে কাঠি পড়তে আর প্রায় ২ মাস ডাকি। এখন থেকেই পুজো কমিটির কর্মকর্তাদের ব্যস্ততা তুঙ্গে। খুঁটিপুজো, প্রতিমা বায়না, ডেকরেটর্স বুকিং থেকে চাঁদার তোলার বিল ছাপানো সবক্ষেত্রেই জোর কদমে চলছে কাজ। এবছর ২০ অক্টোবর মহাষষ্ঠী। তার আগে ১৪ অক্টোবর ভারতীয় সময় রাত ৮টা ৩৪ মিনিটে সূর্য গ্রহণ শুরু আর শেষ হবে মধ্যরাত ২টা ২৫ মিনিটে।

চলতি বছরে মোট ৪ টি গ্রহণ রয়েছে। তার মধ্যে দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ। প্রথম সূর্যগ্রহণ হয়েছিল ২০ এপ্রিল। আবার বছরের শেষ সূর্যগ্রহণ হবে ১৪ অক্টোবর। ৫ মে হয়েছিল চন্দ্রগ্রহণ। ফের ২৯ অক্টোবর চন্দ্রগ্রহণ হবে।

এই গ্রহণে পিতৃতর্পণে কোন‌ও বাধা নেই তো? জ্যোতিষ শাস্ত্রবিদদের মতে, এই সূর্যগ্রহণ ভারতে তর্পণের রীতি পালনে কোনও বাধা নেই। তাঁদের মতে গ্রহণের সঙ্গে ধর্মীয় রীতির কোনও সম্পর্ক নেই। প্রাকৃতিক বিপর্যয় ধর্মীয় রীতিকে বন্ধ করতে পারে না। তবে কার‌ও কার‌ও মতে, মনে কোন‌ও দ্বিধা থাকলে গ্রহণের সময়টুকু তর্পণ থেকে বিরত থাকলেই হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Solar Eclipse 2023, #Mahalaya

আরো দেখুন