রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় জেলার সংখ্যা বেড়ে হতে পারে ৩৫, কিন্তু কেন? জেনে নিন

August 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি, রাজ্যের বড় জেলাগুলো ভেঙে নতুন জেলা বের করা যায় কিনা, তা নিয়ে মন্ত্রিসভার এক বৈঠকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে জোর দিতে তৈরী হয়েছিল মন্ত্রিগোষ্ঠী বা গ্রুপ অফ মিনিস্টার্স (GOM) যাতে রাখা হয়েছে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস ও আইনমন্ত্রী মলয় ঘটককে।ই GOM-কে নির্দেশ দেওয়া হয়েছিল জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে তিন মাসের মধ্যে মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট পেশ করতে।

সংবাদ মাধ্যম সূত্রে যান গিয়েছে যে এই GOM একটি প্রাথমিক রিপোর্ট তৈরি করেছে যাতে বলা হয়েছে আরও নতুন জেলা তৈরির কথা। শোনা যাচ্ছে, রিপোর্টে এমন প্রস্তাবও রয়েছে যেখানে দেখা হচ্ছে বর্ধমান জেলা ভেঙ্গে ৪ টে জেলা করা যায় কিনা। এছাড়াও মন্ত্রিগোষ্ঠীর রিপোর্ট বলছে বীরভূম, মেদিনীপুর জেলা, হাওড়ার মত বড় জেলাগুলিকেও ভেঙে নতুন জেলা তৈরি করা যেতে পারে।

এই মন্ত্রিগোষ্ঠীর রিপোর্ট মোতাবেক কাজ হলে রাজ্যে জেলার সংখ্যা বর্তমান ২৩ থেকে বেড়ে ৩৫ বা তার বেশি হয়ে যেতে পারে।বড় জেলা ভেঙে নতুন ছোট জেলার প্রয়োজন প্রশাসনিক বিকেন্দ্রিকরণের জন্যই।

প্রসঙ্গত, ২০২২ সালের আগস্ট মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাংলায় নতুন ৭টি জেলা তৈরি হবে। মন্ত্রিসভার বৈঠকে তাতে অনুমোদন দেওয়া হয়েছিল। প্রস্তাবিত ওই নতুন সাত জেলা হল—রানাঘাট, বসিরহাট, বহরমপুর-কান্দি, জঙ্গিপুর, সুন্দরবন, ইছামতী ও বিষ্ণুপুর। এই প্রস্তাব কার্যকর হলে ভাগ হবে নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #districts

আরো দেখুন