বিবিধ বিভাগে ফিরে যান

আজ বিশ্ব আলোকচিত্র দিবস: জেনে নিন দিনটির ইতিহাস ও তাৎপর্য

August 19, 2023 | < 1 min read

আজ ‘বিশ্ব আলোকচিত্র দিবস। ছবি সৌজন্যে: wall.alphacoders

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ‘বিশ্ব আলোকচিত্র দিবস। বিশ্বজুড়ে প্রতিবছর ১৯শে আগস্ট দিনটিকে বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে পালন করা হয়। ফটোগ্রাফির উন্নয়নে যে সকল মানুষ নিরলস কাজ করে গেছেন বা করে চলেছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতেই এই দিনটি উদযাপন করা হয়।

১৮৩৯ সাল থেকে প্রচলিত ১৯ আগস্ট দিনটি ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’ হিসেবে পালন করা হয়ে আসছে। ফটোগ্রাফি হল মুখে না বলা গল্প, যা সুন্দরভাবে সময়, আবেগ, সংস্কৃতি, ইতিহাস ইত্যাদি অনেক মুহূর্তের সত্যতাকে ক্যাপচার করে।
আমাদের প্রত্যেকের মধ্যে লুকিয়ে আছে একজন ফটোগ্রাফার।

১৮৩৯ সালে ফরাসি লুইস ডাগুয়েরে এবং জোসেফ নিসফোর নিপ্পেস প্রথম ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন । ডাগুয়েরের আবিষ্কারটিকে ডাগুয়েরিওটাইপ হিসেবে নামকরণ করা হয় ।

১৯ আগস্ট, ১৮৩৯-এ, ফরাসি সরকার এই ডিভাইসটির পেটেন্ট কিনেছিল। ড্যাগুয়েরোটাইপের আবিষ্কারটি তখন বিশ্বের জন্য একটি উপহার হিসাবে ঘোষণা করা হয়েছিল। পরে দিনটিকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে চিহ্নিত করা হয়।

অবাক করা বিষয় হল, প্রথম টেকসই রঙিন ছবি তোলা হয়েছিল ১৮৬১ সালে এবং প্রথম ডিজিটাল ফটোগ্রাফটি তৈরি হয়েছিল ১৯৫৭ সালে। এর দুই দশক পরে ডিজিটাল ক্যামেরা আবিষ্কৃত হয় ।

বিভিন্ন ধরনের ফটোগ্রাফি রয়েছে –

বন্যজীবনের ফটোগ্রাফি

ভ্রমণ ফটোগ্রাফি

রাস্তার ফটোগ্রাফি

নবজাতকের ফটোগ্রাফি

ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি

প্রতিকৃতি ফটোগ্রাফি

বিবাহের ফোটোগ্রাফি

ইভেন্ট ফটোগ্রাফি

ফাইন আর্ট ফটোগ্রাফি

ফ্যাশন ফটোগ্রাফি

স্থপতি ফটোগ্রাফি

চিত্র শিল্পীরা বিশ্বের সৌন্দর্য ক্যামেরায় ধারণ করেন। তাই এই বিশেষ দিনটি ফটোগ্রাফারকে উৎসর্গ করা হয়। বর্তমান ডিজিটাল যুগে জীবনের সুন্দর সুন্দর মুহূর্তগুলি এই ফটোগ্রাফির মাধ্যমে ক্যামেরাবন্দি করে রাখতে পছন্দ করেন মানুষ। বিশ্ব ফটোগ্রাফি দিবস আসলে ফটোগ্রাফিতে জড়িত ব্যক্তিদের নৈপুণ্য এবং দক্ষতার স্বীকৃতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#photography, #world photography day, #Type of Photography

আরো দেখুন