কলকাতা বিভাগে ফিরে যান

র‌্যাগিং-ছাত্র মৃত্যু নিয়ে তোলপাড়ের চাপেই কী যাদবপুরে নতুন উপাচার্য নিয়োগ?

August 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: র‌্যাগিং, ছাত্র মৃত্যু ঘিরে তোলপাড়ের মধ্যেই অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করা হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। নতুন উপাচার্য হলেন বুদ্ধদেব সাউ। তিনি বিশ্ববিদ্যালয়ের অঙ্ক বিভাগের অধ্যাপক। যাদবপুরকাণ্ডের ১০ দিন পর বুদ্ধদেববাবুর কাঁধে দায়িত্বভার তুলে দিলেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য সিভি আনন্দ বোস। তাঁর আসল বাড়ি পূর্ব মেদিনীপুর জেলার তমলুকের কাছে। এখন বিশ্ববিদ্যালয়ের আবাসনে থাকেন। এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তিনি। বহু বছর ধরে অঙ্ক বিভাগের অধ্যাপনার কাজ করছেন তিনি।

গত ৩১ মে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সুরঞ্জন দাস। পরে ওই পদে অস্থায়ী উপাচার্য হিসাবে যাদবপুরেরই ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অমিতাভ দত্তকে নিয়োগ করেছিলেন রাজ্যপাল বোস। কিন্তু গত ৪ আগস্ট অমিতাভও ইস্তফা দেন। পরে জানা যায়, রাজ্যপাল বোসই তাঁকে বলেছেন ইস্তফা দিতে। এর পর আর নতুন করে কাউকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করেননি রাজ্যপাল। ফলত উপাচার্যহীন হয়ে পড়েছিল যাদবপুর। আর তার মধ্যেই গত ১৯ আগস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হোস্টেলে বাংলা বিভাগের পড়ুয়া স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যু হয়। সেই ঘটনা নিয়ে তোলপাড় গোটা রাজ্য। এই আবহে বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন আচার্য।

প্রসঙ্গত, ছাত্র মৃত্যুর ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্যর্থতার জন্য রাজ্যপালকে দায়ী করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাছাড়া ছাত্রদের নিরাপত্তার জন্য অ্যান্টি র‌্যাগিং কমিটির ভূমিকা নিয়ে প্রশ্নের মুখে পড়ে উপাচার্যের না থাকার যুক্তি দিখিয়েছিলেন রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু। তাঁর মন্তব্যে প্রশ্ন উঠেছিল, তিনি কি পরোক্ষে উপাচার্য নিয়োগের জন্য আচার্য তথা রাজ্যপালের দিকেই দায় ঠেলছেন? এ সব নিয়ে টানাপড়েনের চাপে পড়েই শনিবার বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল বলে মনে করছেন বিভিন্ন মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#jadavpur university, #Vice Chancellor, #Cv Ananda bose

আরো দেখুন