কলকাতা বিভাগে ফিরে যান

JU-র ডিন অফ সায়েন্সের আচমকা পদত্যাগ! নেপথ্যে কোন কাহিনী?

August 20, 2023 | < 1 min read

JU-র ডিন অফ সায়েন্সের আচমকা পদত্যাগ!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ছাত্র মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল যাদবপুর বিশ্ববিদ্যালয়। রবিবার হঠাৎই পদত্যাগ করলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ডিন অফ সায়েন্স। আজ দুপুরেই তিনি সহ উপাচার্যকে ইমেল মারফত পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে শোনা যাচ্ছে। তদন্তের মাঝপথেই বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী তদন্ত কমিটির প্রধান তথা ডিন অফ সায়েন্স সুবিনয় চক্রবর্তীর পদত্যাগ ঘিরে জল্পনা শুরু হয়েছে। মনে করা হচ্ছে, যাদবপুর ছাত্রমৃত্যু কাণ্ড নয়া মোড় নিল। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি ইস্তফা দিলেও, বিশ্ববিদ্যালয়ের অন্দরে অন্য কাহিনী শোনা যাচ্ছে।

বাংলা অনার্সের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপের রহস্য মৃত্যুর কারণ খুঁজতে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভ্যন্তরীণ কমিটি তৈরি গড়েছিল। কমিটির শীর্ষস্থানে ছিলেন ডিন অফ সায়েন্স সুবিনয় চক্রবর্তী। অভিযোগ উঠছে, ৩৫ পাতার তদন্ত রিপোর্টে বোঝানোর চেষ্টা চলেছে যে, স্বপ্নদীপ আত্মহত্যা করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরেই রিপোর্ট ঘিরে ক্ষোভ, আসন্তোষ দানা বেঁধেছিল। সুবিনয়বাবু বামপন্থী অধ্যাপক সংগঠন জুটার সক্রিয় সদস্য।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য হিসেবে শনিবার গণিত বিভাগের অধ্যাপক বুদ্ধদেব সাহুর নাম ঘোষণা করা হয়। উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজ্যপালের বৈঠকে, উপাচার্য পদের দাবিদার হিসেবে ডিন অফ সায়েন্সের নামও উঠে এসেছিল, তিনিও দৌড়ে ছিলেন। অধ্যাপক বুদ্ধদেব সাহুই শেষমেষ দায়িত্ব পান। নয়া উপাচার্যের নাম ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে ইস্তফা দিলেন ডিন অফ সায়েন্স। পদত্যাগপত্রে সুবিনয়বাবু দাবি করেছেন, একান্ত ব্যক্তিগত কারণে তিনি সরে দাঁড়াচ্ছেন। কিন্তু তাঁর পদত্যাগের কারণ ঘিরে জল্পনা থাকছেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Resignation, #jadavpur hostel, #Dean, #jadavpur university

আরো দেখুন