রাজ্য বিভাগে ফিরে যান

গ্রামে গ্রামে তৈরি হচ্ছে ‘বিত্ত সখীদের দল’, জানেন সেটা কী?

August 21, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে: online shop

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গ্রামে গ্রামে তৈরি হচ্ছে বিত্ত সখীদের দল, কিন্তু এটা আদপে কী? পঞ্চায়েত দপ্তর এবার থেকে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উদ্যোগপতি হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিচ্ছে। সেই মহিলাদের নিয়েই তৈরি হচ্ছে বিত্ত সখীদের হিসেবে। যে’সব স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ছোট বা বড় ব্যবসা করতে চান, অথবা ইতিমধ্যেই ব্যবসা করছেন, এমন মহিলাদের সাহায্য করবেন বিত্ত সখীরা। গোষ্ঠীর মহিলাদের ঋণের প্রয়োজন পড়লে, কীভাবে তাঁরা ব্যাঙ্কে আবেদন করবেন, প্রকল্প রিপোর্ট কীভাবে তৈরি হবে, সেগুলোই দেখভালের দায়িত্ব বিত্ত সখীদের। সরকারের এহেন উদ্যোগে, স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা একদিকে যেমন নিজেদের ব্যবসার বিস্তার ঘটাতে পারবেন। অন্যদিকে তেমনই উদ্যোগপতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার সুযোগ পাবেন।

বহু স্বনির্ভর গোষ্ঠী রয়েছে, যাদের ব্যবসা ও কাজের পরিসর বেশ বিস্তৃত। ফলে, স্বল্প সুদে তারা যে পরিমাণ ঋণ পান তা অধিকাংশ ক্ষেত্রেই পর্যাপ্ত হয় না। সেই কারণে, ব্যবসা বৃদ্ধির জন্য অনেককেই ব্যক্তিগত ঋণের পথে হাঁটতে হয়। কিন্তু অনেকেই ঋণ নেওয়ার প্রক্রিয়া সম্পর্কে ওয়াকিবহাল নন। তাঁদের সাহায্য করতেই তৈরি হচ্ছে বিত্ত সখীদের দল।

উল্লেখ্য, ঋণের জন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বহু খুঁটিনাটি কাগজপত্র, নথি জমা দিতে হয়। সামান্য ভুল হলেও, বাতিল হয়ে যেতে ঋণের আবেদন। এ জিনিস রুখতেই কাজ করবেন বিত্ত সখীরা। প্রথম বছর অন্তত ২০০ জনকে প্রশিক্ষণ দিয়ে এরকম দল তৈরি করতে চায় রাজ্য। প্রাথমিকভাবে মাস্টার ট্রেনারদের একটি দল তৈরি হবে। তারাই নিজের নিজের ব্লক ও গ্রামে গিয়ে বাকিদের প্রশিক্ষিত করবে। ইতিমধ্যেই প্রথম দফার তিনদিনের প্রশিক্ষণ হয়ে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Women, #Villages, #swanirbhar goshthi

আরো দেখুন