দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভার সাংসদ হিসেবে শপথ নিয়েই বাংলা ভাগের তাস বের করলেন অনন্ত মহারাজ

August 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতা নগেন্দ্র নাথ রায়, যিনি অনন্ত মহারাজ নামেই উত্তরবঙ্গ পরিচিত। বিজেপি তাঁকে এবার রাজ্যসভায় পাঠিয়েছে। সেই অনন্ত মহারাজ সোমবার রাজ্যসভার সদস্য হিসাবে শপথ নিলেন। এতদিন গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতা হিসাবেই পরিচিত ছিলেন তিনি। তবে এদিন থেকে তাঁর অন্য পরিচয়। তিনি রাজ্যসভার সাংসদ। তবে কি পৃথক রাজ্যের দাবি থেকে সরে এলেন অনন্ত মহারাজ?

একেবারেই নয়। সোমবার রাজ্যসভায় শপথ গ্রহণের পরই ফের গ্রেটার কোচবিহার নিয়ে সরব হন তিনি। তাঁর দাবি, গ্রেটার কোচবিহারকে পৃথক রাজ্যের স্বীকৃতি দিতে হবে। গ্রেটার কোচবিহারের দাবিতে শুধু সওয়ালই নয়, বাংলা, বিহার এবং অসমের কিছু অংশ নিয়ে একটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হোক বলেই সংসদ ভবনের বাইরে সাংবাদিকদের সামনে দাবি জানিয়েছেন তিনি।

অনন্তের বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন তৃণমূল কংগ্রেস। এদিন শপথ নিয়েই সাংসদ ডেরেক ও ব্রায়েন বিজেপিকে রীতিমতো চ্যালেঞ্জ ছোড়েন। বলেন, ক্ষমতা থাকলে বাংলা ভাগ করে দেখাক মোদি-শাহ। বিজেপি যে আসলে বাংলা বিরোধী তা বারবার প্রমাণ হচ্ছে। নতুন সাংসদের গ্রেটার কোচবিহার তথা কেন্দ্রশাসিত অঞ্চলের সওয়াল সেই কথাই বলছে। বর্ষীয়ান সাংসদ ও রাজ্যসভার চিফ হুইপ সুখেন্দু শেখর রায় বলেন, ‘বিজেপির বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলি আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। বাংলা, অসম ভাগ করার ঘৃণ্য ষড়যন্ত্র করছে।’

নগেন্দ্র রায় সোমবার হিন্দিতে শপথ নেন। তবে ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায়, সামিরুল ইসলাম এবং দোলা সেন শপথ নেন বাংলায়। এদিন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও রাজ্যসভার সদস্য হিসেবে শপথ নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #BJP MP, #Ananta Maharaj, #divide bengal, #greater coochbehar

আরো দেখুন