দেশ বিভাগে ফিরে যান

কাউন্টডাউন শুরু, চাঁদের মাটিতে কখন পা রাখবে বিক্রম সে দিকে তাকিয়ে গোটা দেশ

August 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা! ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু হয়ে গেছে। চাঁদের মাটিতে কখন নামবে বিক্রম, সে দিকে তাকিয়ে গোটা দেশ। চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছিল আগেই। সফল ভাবে চন্দ্রযান-৩ থেকে রোভার প্রজ্ঞানকে নিয়ে নিষ্ক্রমণ ঘটেছে ল্যান্ডার বিক্রমেরও।

২০১৯ সালে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর চন্দ্রযান-২ প্রকল্প সম্পূর্ণ সফল হতে পারেনি। সফ্ট ল্যান্ডিংয়ের সময় রুশ মহাকাশ যান লুনা ২৫-এর মতোই সেবার চাঁদের বুকে মুখ থুবড়ে পড়েছিল চন্দ্রযান-২-এর ল্যান্ডার। তবে চার বছর ধরে ১০০ কিলোমিটার দূর থেকে বৃত্তাকার পথে চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে অরবিটার। চন্দ্রযান-৩-কে কাছে পেয়েই সে স্বাগত জানিয়েছে। সেই বার্তাই এক্স হ্যান্ডলে তুলে ধরেছে ইসরো। জানিয়েছে, বুধবার বিকাল ৫টা ২০ মিনিট থেকে চন্দ্রযান-৩-এর চন্দ্রপৃষ্ঠে অবতরণ লাইভ সম্প্রচার করা হবে। জানা গিয়েছে, তাদের ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল এবং ফেসুবক পেজে অবতরণের লাইভ সম্প্রচার করবে ইসরো। এছাড়াও অবতরণের লাইভ সম্প্রচার হবে দূরদর্শনে। সন্ধ্যা ৬টা ৪ মিনিটে পাখির পালকের মতো চন্দ্রপৃষ্ঠে অবতরণ শুরু করবে ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান।

ইসরো জানিয়ে দিয়েছে, মহাকাশে ভালো আছে বিক্রম। স্বাভাবিক ভাবেই নিজের কাজ করে চলেছে সে। বর্তমানে এই ল্যান্ডার মডিউল ২৫ কিমি X ১৩৪ কিমি উচ্চতায় চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে। উল্লেখ্য, গত ১ অগস্টেই চাঁদের বলয়ে (স্ফিয়ার অফ ইনফ্লুয়েন্স) প্রবেশ করেছিল চন্দ্রযান ৩। এরপর ৫ অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে এটি। এরপর ধাপে ধাপে চাঁদকে প্রদক্ষিণ করতে করতেই চাঁদের আরও কাছে এসেছে চন্দ্রযান ৩। প্রোপালশান মডিউল থেকে আলাদা হয়েছে ল্যান্ডার।

চাঁদের জমিতে পাথর ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সেই সঙ্গে রয়েছে অনেক ছোট বড় গর্ত। উঁচু ঢিবিও প্রতিবন্ধক হয়ে উঠতে পারে। ইসরোর প্রাথমিক লক্ষ্য হল, পাথর বা গর্ত এড়িয়ে অপেক্ষাকৃত ফাঁকা স্থান আগে চিহ্নিত করা। তার পর সেখানে বিক্রমকে নামানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Moon, #Chandrayaan 3, #vikram, #ISRO

আরো দেখুন