খেলা বিভাগে ফিরে যান

ডুরান্ডের নকআউটে ইস্টবেঙ্গল, মোহনবাগান; ফের ডার্বির সম্ভাবনা?

August 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইস্টবেঙ্গল এফসি-র পর মোহনবাগান সুপার জায়ান্টও পৌঁছে গিয়েছে ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে। রবিবার, কলকাতার কিশোরভারতী স্টেডিয়ামে মহমেডান স্পোর্টিং ৬-০ গোলে জামশেদপুর এফসিকে হারানোয় শেষ আটে উঠল সবুজ-মেরুন শিবির। কোয়ার্টার ফাইনালে দুই শিবিরের মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকছেই, অর্থাৎ ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে ফের কলকাতা ডার্বির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

কোন অঙ্কে নকআউটে পৌঁছল কলকাতা ময়দানের দুই প্রধান?

একই গ্রুপে ছিল কলকাতার দুই চিরপ্রতিদ্বন্দী ক্লাব। নিয়ম অনুযায়ী, ছয় গ্রুপের প্রতিটির এক নম্বর দল শেষ আটে পৌঁছয়। ডুরান্ড কাপের নিয়ম অনুযায়ী, ছটি গ্রুপের প্রতিটির দ্বিতীয় স্থানে থাকা, ছটি দলের মধ্যে সেরা দুই দলও কোয়ার্টার ফাইনালে পৌঁছয়। এ-গ্রুপ থেকে সেরা দল হিসেবে ইস্টবেঙ্গল নকআউটে পৌঁছয়।

মোহনবাগান দ্বিতীয় সেরাদের মধ্যে সেরা দুই দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছল। গোলপার্থক্য, ৬ হওয়ায় তারা এই সুযোগ পেল। রবিবার মহমেডান জিততেই স্পষ্ট হয়ে যায়, মোহনবাগান ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে খেলছে। কোয়ার্টার ফাইনালে পৌঁছনোর দ্বৈরথ লড়াই ছিল মোহনবাগান এসজি, মহমেডান এসসি ও জামশেদপুর এফসি-র মধ্যে। মোহনবাগানের ছয় পয়েন্ট এবং গোলপার্থক্য ছয়। রবিবারের ম্যাচের আগে মহমেডান ও জামশেদপুরের পয়েন্ট ছিল তিন করে। গোলপার্থক্যে জামশেদপুরের চেয়ে এগিয়ে ছিল মহমেডান। তারা ছ’গোলের ব্যবধানে ম্যাচ যেতে। মোহনবাগানকে টপকে শেষ আটে যেতে গেলে তাদের সাত গোলের ব্যবধানে জিততে হত। ফলে গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় মহামেডান এবং মোহনবাগান চলে যায় কোয়ার্টার ফাইনালে।

গ্রুপস্তরের খেলা শেষের পর ৮ দল কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে, ইস্টবেঙ্গল, মুম্বই সিটি এফসি, গোকুলাম কেরালা, এফসি গোয়া, চেন্নাইয়িন এফসি ও ইন্ডিয়ান আর্মি, মোহনবাগান সুপার জায়ান্টস ও নর্থ ইস্ট ইউনাইটেড এফসি। নকআউট পর্ব থেকে সেমিফাইনালে পৌঁছবে চারটি দল। ৮ দলকে দুটো গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে চারটে করে দল রাখা হয়েছে। যদিও কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে না ইস্টবেঙ্গল ও মোহনবাগান। কারণ গ্রুপস্তরে একই গ্রুপে ছিল দুই দল। অন্যদিকে, কোয়ার্টার ফাইনালের নিয়ম, এক গ্রুপের দল অপর গ্রুপের দলের বিরুদ্ধে খেলতে নামবে। সেক্ষেত্রে সেমিফাইনাল বা ফাইনালে মুখোমুখি হতে পারে দুই দল, তবে তার আগে কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করতে হবে।

কোন কোন দল কোন গ্রুপে পড়তে পারে, দৃষ্টিভঙ্গির সম্ভাব্য তালিকা

গ্রুপ ১

ইস্টবেঙ্গল, গোকুলাম কেরালা, নর্থইস্ট ইউনাইটেড, ও ইন্ডিয়ান আর্মি

গ্রুপ ২

মোহনবাগান সুপার জায়ান্টস, এফসি গোয়া, চেন্নাইয়িন এফসি ও মুম্বই সিটি এফসি

মনে করা হচ্ছে ২৫ আগাস্ট কোয়ার্টার ফাইনালে ইস্টবেঙ্গল, গোকুলাম কেরালার বিরুদ্ধে মুখোমুখি হতে পারে। মোহনবাগান সুপার জায়ান্টস মুখোমুখি হবে মুম্বই সিটির বিরুদ্ধে। ম্যাচটি হবে ২৭ অগাস্ট। দুটি খেলাই হবে কলকাতায়। যদিও ডুরান্ড কমিটির পক্ষ থেকে এখনও ঘোষণা করা হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Durand Cup, #Knockout stage, #Durand Cup Knockout, #MOHUN BAGAN VS EAST BENGAL

আরো দেখুন