দেশ বিভাগে ফিরে যান

জাতীয় শিক্ষানীতি প্রত্যাহার কর্ণাটকের, অ-BJP রাজ্যগুলিও কি একই পথ হাঁটবে?

August 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া সোমবার জাতীয় শিক্ষানীতি (NEP) ২০২০ প্রত্যাহার করা হচ্ছে বলে জানিয়ে দিয়েছেন। কংগ্রেস শাসিত এই রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, রাজ্যের উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলিতে কোনওভাবেই এই জাতীয় শিক্ষানীতি মেনে চলা হবে না।

সোমবার কর্ণাটক সরকারের আধিকারিক, শিক্ষাবিদ এবং রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের পরে জাতীয় শিক্ষানীতি নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপ-মুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। তিনি জানিয়েছেন তাঁরা আগামী বছর কর্ণাটকের জন্য নতুন নিজস্ব শিক্ষা নীতি আনতে চলেছেন।

এবিষয়ে শিবকুমার আরও বলেন, বেশ কয়েকটি বিজেপি-শাসিত রাজ্য এখনও NEP চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেয়নি, অথচ বিজেপি দেশ জুড়ে এই নীতি কার্যকর করার জন্য চাপ দিচ্ছে।

গোটা দেশের মধ্য়ে কর্ণাটকে প্রথম এই জাতীয় শিক্ষানীতি লাগু করা হয়েছিল। সেখানকার বিগত সরকার ২০২১ সালে এই জাতীয় শিক্ষানীতি লাগু করেছিল। কিন্তু ভোটে লড়ার আগেই কংগ্রেস নেতৃত্ব জানিয়েছিল ক্ষমতায় এলে তাঁরা কর্ণাটক থেকে জাতীয় শিক্ষানীতিকে ছেঁটে ফেলবেন। সেক্ষেত্রে কর্ণাটকে বিজেপিকে সরিয়ে ক্ষমতায় এসেছে। কংগ্রেস সরকার। আর সেই নিরিখে এবার জাতীয় শিক্ষানীতিকে ছেঁটে ফেলার উদ্যোগ। কংগ্রেসের দাবি এই পলিসি জাতীয় শিক্ষানীতি নয়, এটা নাগপুর এডুকেশন পলিসি। এই জাতীয় শিক্ষানীতি আরএসএসের সদর দফতর থেকে বের করা হয়েছে। তবে এবার প্রশ্ন উঠছে বাংলায় এবং অন্যান্য অবিজেপি শাসিত রাজ্যে এই জাতীয় শিক্ষানীতি কতটা মানা হবে, কতটা হবে না তানিয়েও প্রশ্ন উঠছে। ইতিমধ্যেই তামিলনাড়ু, কেরল NEP-র বিরোধীতা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Karnataka, #NEP, #National Education Policy 2020, #National Education Policy

আরো দেখুন