রাজ্য বিভাগে ফিরে যান

কবে পালিত হবে পশ্চিমবঙ্গ দিবস? কী সিদ্ধান্ত নিচ্ছে রাজ্য বিধানসভা?

August 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকার ফরমান জারি করেছিল ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করার। তার পরিবর্তে পয়লা বৈশাখের দিনকেই পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকারের কমিটি, এরকমই শোনা যাচ্ছে। প্রতি বছর পয়লা বৈশাখের দিনটি পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালনের ক্ষেত্রে মান্যতা দিয়েছে রাজ্য। এরই সঙ্গে জাতীয় সঙ্গীতের আদলে এ বার তৈরি হবে ‘রাজ্য সঙ্গীত’, এমনটাই সূত্রের খবর। ‘রাজ্য সঙ্গীত’ বাছাইয়ের ক্ষেত্রে কমিটি গঠন করেই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেই সূত্রের খবর।

পশ্চিমবঙ্গ দিবস পালন ঘিরে রাজ্য-রাজভবনে সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছিল। রাজ্যপাল সিভি আনন্দ বোস বলেছিলেন, ২০ জুন দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালনের জন্য। কিন্তু তাঁর বিপরীত পথে হেঁটে পয়লা বৈশাখেই পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করতে চায় রাজ্য।

এ নিয়ে সোমবার রাজ্য বিধানসভায় বৈঠকে বসেছিল স্পিকার নিযুক্ত এই কমিটি। কমিটির সঙ্গে বৈঠকে বসেন ইতিহাসবিদ সুগত বসুও। জানা গিয়েছে, এদিন বিধানসভায় বৈঠকে বসে পশ্চিমবঙ্গ দিবস সংক্রান্ত ওই কমিটি। কমিটির প্রস্তাব, পয়লা বৈশাখ দিনটিকেই পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করা হোক। আগামীদিনে এই বিষয়ে বিধানসভায় বিল আনা হবে বলে। মুখ্য়মন্ত্রীর অনুমোদন পেলেই পয়লা বৈশাখ দিনটি ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #pohela boishakh, #West Bengal Assembly, #West Bengal day

আরো দেখুন