দেশ বিভাগে ফিরে যান

রাজস্বের ক্ষতি করছে GST? কী বলছেন মোদীর আর্থিক উপদেষ্টা?

August 23, 2023 | 2 min read

রাজস্বের ক্ষতি করছে GST?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জিএসটি সরকারের রাজস্বের ক্ষতি হচ্ছে, এমনই মনে করছেন মোদীর অর্থনৈতিক উপদেষ্টা পর্ষদের চেয়ারম্যান বিবেক দেবরায়। মঙ্গলবার ক্যালকাটা চেম্বার অব কমার্স আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, জিএসটির একটাই হার হওয়া উচিত। সেটা হলে, তবেই রাজস্বের ভারসাম্য বজায় থাকবে। তিনি আরও দাবি করেন, জিএসটি চালু হওয়ায় কর কাঠামো সরল হয়েছে। প্রাক জিএসটি আমলের কর কাঠামোর জটিলতা নাকি অনেকটাই কেটে গিয়েছে বলে মত তাঁর।

বণিকসভার অনুষ্ঠানে মোদী সরকারের অন্যতম অর্থনৈতিক উপদেষ্টা বলেন, জিএসটির মতো অভিন্ন কর ব্যবস্থায় একটি কর হার থাকাই কাম্য। যদিও তা হয়নি। জিএসটি চালু হওয়ার সময়ে, মোদী সরকারের বক্তব্য ছিল করের হার ১৭ শতাংশ হওয়া উচিত। বর্তমানে সেই হার ১১.৪ শতাংশ। বর্তমানে বিভিন্ন হারে ২৮ শতাংশ পর্যন্ত জিএসটির যে হারগুলি চালু রয়েছে, সেগুলির একযোগে হিসেব করলে দেখা যাবে, জিএসটির গড় হার ১১.৪ শতাংশ। বিবেক দেবরায়ের বক্তব্য, মোদী সরকারের রাজস্ব বাবদ যথেষ্ট ক্ষতি হচ্ছে। এই ঘটনার বাস্তব প্রয়োগ অসম্ভব, তাও জানাচ্ছেন তিনি। এখন জিএসটির সর্বোচ্চ হার ২৮ শতাংশ। অন্যদিকে, ন্যূনতম হার ৩ শতাংশ। এই প্রসঙ্গে আর্থিক উপদেষ্টার মত, জনসাধারণ নয়, জিএসটি কাউন্সিলের সদস্যরাও করের বোঝা কমাতে জিএসটির সর্বোচ্চ হার ২৮ শতাংশ থেকে নামাতে চান। অন্যদিকে, সর্বনিম্ন হার শূন্য বা ৩ শতাংশ থেকে বাড়ানো হোক, এটাও কেউ চান না। ফলে কোনওদিনই জিএসটির একটিমাত্র হার হওয়া সম্ভব নয়, দাবি অর্থনীতিবিদের।

মোদী সরকারের বক্তব্য, জিএসটিকে কেন্দ্র করে হাজার হাজার কোটি টাকার প্রতারণা হয়েছে। জিএসটি চালু হওয়ার পর এতদিন কেটে গেলেও, তাতে লাগাম পরাতে পারেনি মোদী সরকার। উল্টে তা বৃদ্ধিই পেয়েছে। জিএসটি আইনের কারণে নানারকম হয়রানির জায়গাও তৈরি হয়েছে বলে জানাচ্ছেন বিবেক।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #GST, #treasury, #vivek debroy

আরো দেখুন