কলকাতা বিভাগে ফিরে যান

নগ্ন করেই র‌্যাগিং? JU-র ছাত্রমৃত্যুর তদন্তে আর কোন তথ্য প্রকাশ্যে এল?

August 23, 2023 | 2 min read

নগ্ন করেই র‌্যাগিং?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বপ্নদীপের রহস্যমৃত্যুর তদন্তে প্রায় প্রতিদিনই চাঞ্চল্যকর নিত্যনতুন তথ্য সামনে আসছে। মঙ্গলবার লালবাজার তরফে দাবি করা হয়েছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপকে মেইন হস্টেলে নগ্ন করে র‌্যাগিং করা হয়েছিল। ধৃত ১২ জনই ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। এই ঘটনায় তাঁদের প্রত্যেকের প্রত্যক্ষ যোগ রয়েছে। র‌্যাগিংয়ের জোরালো প্রমাণ পেতেই ধৃতদের বিরুদ্ধে দ্য ওয়েস্ট বেঙ্গল প্রহিবিসন অব র‌্যাগিং ইন এডুকেশনাল ইনস্টিটিউশন অ্যাক্টের ধারা যুক্ত করেছে পুলিশ।

১০ দিনের পুলিশ হেফাজত শেষে আলিপুর আদালতে ধৃত সৌরভ চৌধুরী, মনোতোষ ঘোষ এবং দীপশেখর দত্তকে তোলা হলে, বিচারক ফের তাদের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন। আদালতে ওই তিনজনের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন সরকারি আইনজীবী গোপাল হালদার। তিনি বলেন, এই ঘটনার কিং পিন সৌরভ। পরিচয় বসু নামে হস্টেলের এক আবাসিকের মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। তাতে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের সন্ধান মিলেছে। পরিচয়সহ, ধৃত তিনজনই ওই গ্রুপে ছিলেন। সরকারি আইনজীবীর দাবি, পুলিশি জিজ্ঞাসাবাদে কী বলতে হবে, তা ওই গ্রুপের মাধ্যমেই সবাইকে শিখিয়ে দিয়েছিলেন সৌরভ। মায়ের অসুস্থতার জন্য বাইরে থাকেন, মাঝেমধ্যে হস্টেলে আসেন, সবাইকে এমনই বলতে নির্দেশ দেন সৌরভ। আইনজীবী আরও দাবি করেন, তথ্যপ্রমাণ নষ্ট করার চেষ্টা হয়েছে। ছেলেটিকে খুন করা হয়েছে।

অন্যদিকে, মনোতোষ ও দীপশেখরের আইনজীবীরা; তাঁদের মক্কেলদের কাউন্সেলিংয়ের আবেদন জানান। তাঁরা বলেন,ধৃতরা মানসিকভাবে ভেঙে পড়েছে। একদিন অন্তর তাঁদের কাউন্সেলিং করানো হোক। একই সঙ্গে দাবি করেন, প্রত্যেকেই মেধাবী ছাত্র। তাদের ভবিষ্যতের বিষয়টি দেখা দরকার। আর্জির বিরোধিতা করে গোপালবাবু বলেন, এরাই তো এতদিন কাউন্সেলিং করেছেন। কীভাবে কী করতে হবে, সব বলে এসেছেন। এখন ওদেরই কাউন্সেলিং দরকার? সৌরভের আইনজীবীর দাবি, তাঁর মক্কেলকে আটকানোর আর প্রয়োজন নেই। জেল হেফাজতে পাঠানো হলেও সমস্যা নেই।

সরকারি আইনজীবী সৌরীন ঘোষাল বলেন, দীপশেখরের একটি ডায়েরি বাজেয়াপ্ত হয়েছে। সেখানে তাঁর উপর র‌্যাগিংয়ের অভিজ্ঞতা লেখা রয়েছে। তার মানে কি সেও আর একজনকে র‌্যাগিং করবে? সওয়াল শোনার পর, বিচারক সৌরভকে ২৫ আগস্ট এবং মনোতোষ-দীপশেখরকে ২৬ আগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন। এদিন আদালত চত্বরে দীপশেখরের মা, ছেলে নির্দোষ বলে দাবি করেন। লকআপে নিয়ে যাওয়ার সময় সৌরভ সংবাদমাধ্যমের কাছে ফের দাবি করেন, তিনি কোনও অপরাধ করিনি। অন্যদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলের রাধুঁনিকে যাদবপুর থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#jadavpur university, #Swapnadeep kundu, #Ragging, #naked, #jadavpu hostel

আরো দেখুন