দেশ বিভাগে ফিরে যান

মিজোরামে সেতু ভেঙে ২৩ বাঙালি শ্রমিকের মৃত্যু, IIT-র পরামর্শ সত্ত্বেও দুর্ঘটনা?

August 24, 2023 | 2 min read

মিজোরামে নির্মীয়মাণ সেতু ভেঙে ২৩ বাঙালি শ্রমিকে মৃত্যু

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বুধবার সকালে মিজোরামে আইজল জেলায় নির্মীয়মাণ রেল সেতুটি ভেঙে পড়ে। সেই সময় রেল সেতুর নির্মাণকাজে নিযুক্ত ছিলেন অন্তত ৪০ জন শ্রমিক। তাঁদের মধ্যে অন্তত ১৭ জনের মৃত্যু এই দুর্ঘটনায়। তাঁদের মধ্যে ২৩ জনই বাংলার মালদহ জেলার বাসিন্দা। বুধবার আইজল থেকে ২১ কিলোমিটার দূরে সাইরাং এলাকার ওই সেতু নির্মাণের কাজ করছিলেন ৩৫-৪০ জন শ্রমিক। হঠাৎ করেই সেটি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে।

নবান্ন থেকে প্রতিমুহূর্তে খোঁজখবর নিয়েছেন মমতা। মৃতদের পরিবারের একজনকে রেলে চাকরি দেওয়ারও দাবি জানিয়েছেন তিনি। নবান্ন সূত্রে খবর, মিজোরাম প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে গোটা বিষয়ে তদারকি করতে মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়া, মালদহ জেলা প্রশাসনকে মৃতদের পরিবারকে সমস্ত রকম সহযোগিতার নির্দেশও দেওয়া হয়েছে। পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরে আসার আর্জিও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, আপনারা এখানে কাজ করতে চাইলে, আমরা সাহায্য করবো। আমরা পরিযায়ী শ্রমিকদের জন্য আলাদা কমিটি তৈরি করেছি।’ মিজোরামের এই দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ২ লক্ষ ও জখমদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও নিহতদের পরিবারকে ১০ লক্ষ টাকা আর্থিক সহায়তার ঘোষণা করেছেন।

আইজলকে রেলপথে যুক্ত করার লক্ষ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল সাইরাঙের এই সেতু। এই দুর্ঘটনা প্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা সব্যসাচী দে বলেন, ‘যে সেতুটি ভেঙে পড়েছে সেটি ছিল উত্তর-পূর্ব অঞ্চলের সমস্ত রাজ্যের রাজধানীগুলিকে সংযুক্ত করার একটি প্রকল্পের অংশ ছিল। এটি কয়েক বছর ধরে নির্মাণাধীন ছিল। ঘটনাটি ঘটেছে সকাল ১১টার দিকে। দুর্ঘটনার কারণ আমরা এখনও নিশ্চিত করতে পারিনি।’

দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেল জানিয়েছে, সেতুর পিলারের উপর লোহার একটি কাঠামো (গ্যানট্রি) বসানোর সময় সেটি ভেঙে পড়ে। রেলের এটিও বলা হচ্ছে যে ব্রিজ গার্ডার প্রক্রিয়াটি আইআইটি বিশেষজ্ঞদের দ্বারা যথাযথভাবে অনুমোদিত হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#flyover, #collapsed, #Mizoram, #Flyover collapsed

আরো দেখুন