খেলা বিভাগে ফিরে যান

কেন ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করল UWW?

August 24, 2023 | 2 min read

কেন ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করল UWW?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চন্দ্রযানের সাফল্যের মাঝেই এল দুঃসংবাদ, ক্রীড়াক্ষেত্রে ধাক্কা খেল ভারত। কুস্তির সর্বোচ্চ নিয়ামক সংস্থা ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয় নির্বাসিত করল ভারতের কুস্তি সংস্থা রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়াকে। সময় মতো নির্বাচন আয়োজন করে, বোর্ড গঠন করতে পারেনি ভারতীয় কুস্তি সংস্থা। যার জেরেই শাস্তির মুখে পড়তে হল তাদের। ভারতীয় অলিম্পিক্স কর্তৃপক্ষকেও একই মর্মে চিঠি পাঠিয়েছে কুস্তির সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

নির্বাসনের ফলে বিশ্ব কুস্তি সংস্থা পরিচালিত কোনও প্রতিযোগিতায় ভারতের কুস্তিগিরেরা আর অংশগ্রহণ করতে পারবেন না। অলিম্পিক্স বা বিশ্ব চ্যাম্পিয়নশিপের মতো প্রতিযোগিতায় দেশের পতাকা ছাড়াই নামতে হবে তাঁদের। বেলগ্রেডে আগামী মাসে বসতে চলেছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসর। সেখানেও দেশের দেশের কুস্তিগিরদের নামা ঘিরে অনিশ্চিয়তা তৈরি হল। সঠিক সময়ের মধ্যে নির্বাচন না করার কারণেই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, কুস্তি সংস্থার নির্বাচনের লক্ষ্যে চলতি বছরের ২৭ এপ্রিল ভারতীয় অলিম্পিক্স সংস্থা একটি অ্যাড-হক প্যানেল তৈরি করেছিল। নিয়মানুযায়ী, তা তৈরি হওয়ার ৪৫ দিনের মধ্যে নির্বাচন করার নিয়ম হত। বিশ্ব কুস্তি সংস্থার পক্ষ থেকেও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, নির্বাচন না হলে দেশের কুস্তি সংস্থাকে নির্বাসিত করা হবে। তাই-ই হল। বুধবার রাতেই অ্যাড-হক প্যানেলকে নাকি নির্বাসনের ব্যাপারে জানিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, বৃজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে মহিলা কুস্তিগিরদের শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠার পর ভারতীয় কুস্তি সংস্থা ভেঙে দেওয়া হয়েছে। দায়িত্বে দেওয়া হয় অ্যাড-হক প্যানেলের হাতে। একাধিক সময়ে নির্বাচনের তারিখ ঘোষণা করা হলেও কোনও না কোনও আদালতের নির্দেশে বার বার কুস্তি সংস্থার নির্বাচন পিছিয়েছে। ১২ আগস্ট নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টের নির্দেশে তাও পিছিয়ে যায়। অভিযোগ উঠেছিল, ভারতীয় কুস্তি ফেডারেশনের বিদায়ী সভাপতি বৃজভূষণ শরণ সিংহ নির্বাচন নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন। জাতীয় ক্রীড়া নীতি অনুযায়ী, এবারের নির্বাচনে তিনি নিজে প্রার্থী হতে পারেননি। তবে অভিযোগ, সভাপতি পদে সঞ্জয় কুমার সিংহসহ নিজের একাধিক ঘনিষ্ঠকে প্রার্থী করেছেন তিনি। বিভিন্ন পদের জন্য তাঁর ১৮ জন ঘনিষ্ঠ প্রার্থী হয়েছেন বলে অভিযোগ উঠেছিল। এরই মধ্যে সামনে এল নির্বাসনের ঘোষণা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Banned, #Uww, #wrestling federation of india

আরো দেখুন