খেলা বিভাগে ফিরে যান

কোহলি উত্তীর্ণ হলেন yo-yo টেস্টে! আদপে এই ফিটনেস টেস্টটি কী?

August 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি yo-yo টেস্টে উত্তীর্ণ হলেন কিং কোহলি। কোনও সিরিজ বা টুর্নামেন্টে খেলতে নামার আগে ক্রিকেটারদের এই ফিটনেস টেস্টটিতে উত্তীর্ণ হতে হয়। ভারতীয় ক্রিকেটারদের এই টেস্টটি বেঙ্গালুরুতে গিয়ে দিতে হয়।

এই টেস্টের জন্য দুই সেট cone-marker নেওয়া হয়। যাদের মধ্যবর্তী দূরত্ব রাখা হয় ২০ মিটার। টেস্টটি সাংকেতিক শব্দের দ্বারা নিয়ন্ত্রিত হয়। শব্দ করলেই পরীক্ষার্থী খেলোয়াড়কে দৌড়ে আরেক প্রান্তে পৌঁছতে হয়, তারপরই আরেকটা শব্দ হয়। তখন যেখান থেকে দৌড় শুরু হয়েছিল, সেখানে পৌঁছতে হয় পরীক্ষার্থী খেলোয়াড়কে। শব্দের ফ্রিকোয়েন্সি ক্রমাগত প্রতি রাউন্ডে বাড়ানো হয়। দু’বার দৌড়ের মাঝে সাত সেকেন্ডের ব্যবধান থাকে। খেলোয়াড় দৌড় শুরু করে ফের ইনিসিয়েশন পয়েন্টে ফিরলেই টেস্টটি সফলভাবে সম্পন্ন হয়।

লেভেল ফাইভ থেকে টেস্ট শুরু হয়, যা একটি সাটেল নিয়ে তৈরি। খেলোয়াড় জগে লাথি মেরে খেলা আরম্ভ করেন। পরের লেভেলটি হল লেভেল নাইন। এছাড়াও আরও তিনটি লেভেল রয়েছে, লেভেল ১১,১২,১৩ সেগুলিতে যথাক্রমে দুটি, তিনটি, চারটি সাটেল রয়েছে। লেভেল ১৪ থেকে প্রতি লেভেলে আটটি করে রয়েছে রয়েছে।

বিভিন্ন দেশের ক্ষেত্রে টেস্টের বিভিন্ন স্ট্যান্ডার্ড মান রয়েছে, ভারতের ক্ষেত্রে মানটি হল ১৬:১, টেস্টে উত্তীর্ণ হতে গেলে ভারতীয় ক্রিকেটারদের লেভেল ১৬ উত্তীর্ণ হতে হয়। অর্থাৎ সব মিলিয়ে প্রায় ১১২০ মিটার দূরত্ব অতিক্রম করতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virat Kohli, #Asia Cup 2023, #Yo-Yo Test

আরো দেখুন