দেশ বিভাগে ফিরে যান

ল্যাপটপ ও কম্পিউটার আমদানিতে লাইসেন্স-রাজের আতঙ্ক ফিরিয়ে আনছে কেন্দ্র!

August 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ল্যাপটপ ও কম্পিউটার আমদানির ক্ষেত্রে যে বিধিনিষেধ চাপিয়েছিল কেন্দ্র, তা এখনই কার্যকর হচ্ছে না বলে চলতি মাসের প্রথম সপ্তাহেই জানিয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল, আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বিনা লাইসেন্সে ল্যাপটপ ও কম্পিউটার (ট্যাবলেট কম্পিউটার-সহ) আমদানি করা যাবে। আগামী ১ নভেম্বর থেকে লাগবে সরকারের লাইসেন্স।

এবার সেই সিদ্ধান্ত আদৌ কার্যকর হবে কি না, সেই প্রশ্নও উঠছে। অর্থাৎ যে সিদ্ধান্ত নভেম্বর মাস থেকে কার্যকর করার কথা, সেটি কি অনিশ্চিতকালের জন্য পিছিয়ে দেওয়া হবে? এর কারণ হল, বহুজাতিক একঝাঁক সংস্থা ভারতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরাসরি মার্কিন সরকারের কাছে সুবিচার চেয়েছে। যে তালিকায় অ্যাপল, গুগুল লেনোভো, ডেল, এইচপি তো আছেই, রয়েছে একঝাঁক মার্কিন বাণিজ্য সভা, সংগঠন এবং আন্তর্জাতিক আমদানি-রপ্তানি সংস্থা। জানা যাচ্ছে, ১৫ আগস্ট তারা সম্মিলিতভাবে চিঠি লিখেছে মার্কিন বাণিজ্য বিভাগকে। তাদের অনুরোধ, ভারত সরকারের সঙ্গে বাইডেন সরকার যেন এই সিদ্ধান্ত নিয়ে কথা বলে।

জানা যাচ্ছে, এবার মার্কিন বাণিজ্য বিভাগ ভারতের সঙ্গে কথা বলতে চলেছে। কোনও একটি মধ্যপন্থা নেওয়ার আবেদন জানানো হবে। আমেরিকার চাপ ভারত সম্পূর্ণ উপেক্ষা করতে পারবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

সম্প্রতি ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছিল যে, বিদেশি ল্যাপটপ, ট্যাবলেট, পিসি আমদানি আর অবাধে করা যাবে না। করতে হলে বিশেষ লাইসেন্স নিতে হবে সরকারের থেকে। উদারীকরণের আগের ভারতে বাণিজ্যমহলের কাছে সবথেকে বড় আতঙ্কই ছিল লাইসেন্স-রাজ। আবার সেই প্রথা ফিরে আসছে কি না, সেই আতঙ্ক তৈরি হয়েছে। আর তার থেকেও বেশি হল, এভাবে তাবৎ বিদেশি ল্যাপটপ, পিসি ও ট্যাবলেট আমদানিতে রাশ টানা হলে সর্বাগ্রে যেটা হবে, সেটা হল ভারতের বাজারে এই পণ্যগুলির জোগান কমে যাবে আচমকা। সঙ্গে প্রবল দামবৃদ্ধির শঙ্কা।

TwitterFacebookWhatsAppEmailShare

#laptop, #Computer, #License

আরো দেখুন