খেলা বিভাগে ফিরে যান

হাতে ওঠেনি বিশ্বজয়ের ট্রফি, ভারতীয় ক্রিকেটের পাঁচ কিংবদন্তিকে চেনেন?

August 27, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বকাপ আদপে একটা স্বপ্ন, এই স্বপ্নকে ছোঁয়ার জন্যই একজন খেলোয়াড় গোটা জীবন অপেক্ষা করেন। ঘাম ঝরান, পরিশ্রম করেন। কিন্তু সকলের স্বপ্ন পূরণ হয় না, বিশ্বজয়ীর ট্রফি হাতে তোলার স্বপ্ন অধরাই থেকে যায়। হয়ত তাঁরা দেশের হয়ে বহু ম্যাচ জিতেছেন, দেশকে এনে দিয়েছে অজস্র পুরস্কার, মান-সম্মান, দেশকে গর্বিত করেছেন। তাঁরা কিংবদন্তি। কিন্তু বিশ্বজয়ের অপ্রাপ্তি থেকে গিয়েছে।

চিনে নিন ভারতীয় ক্রিকেটের এমন পাঁচ কিংবদন্তিকে যাঁদের বিশ্বজয়ের স্বপ্ন আজও অধরা:

রাহুল দ্রাবিড়

রাহুল দ্রাবিড় তিনটি বিশ্বকাপ খেলেও, বিশ্বকাপ জিততে পারেননি। তিনি ১৯৯৯ সালের বিশ্বকাপ মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে খেলেছিলেন এবং ২০০৩-র বিশ্বকাপে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে খেলেছিলেন দ্রাবিড়।

২০০৭ সালের বিশ্বকাপে, দ্রাবিড়ই ছিলেন দেশের অধিনায়ক। বিশ্বকাপের ইতিহাসে কুৎসিততম ক্রিকেট খেলেছিল ভারত। ২০১১ সালের বিশ্বকাপ খেলেননি। ওই বিশ্বকাপের কয়েক মাস পরেই তিনি ওডিআইতে কামব্যাক করেছিলেন। যদিও একটিই মাত্র সিরিজ খেলার পর একদিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন দ্রাবিড়। আসন্ন বিশ্বকাপ কোচ হিসেবে জয় করার সুযোগ রয়েছে তাঁর সামনে।

সৌরভ গঙ্গোপাধ্যায়

২০০৩ বিশ্বকাপে ভারতকে ফাইনালে তুলেছিলেন সৌরভ। কিন্তু ফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। বৃষ্টির কারণে খেলা বাতিল হাওয়ায় শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল সৌরভের ভারত।

অনিল কুম্বলে

টিম ইন্ডিয়ার অন্যতম সেরা ম্যাচ উইনাথ, অনিল কুম্বলে। চারটি বিশ্বকাপে অংশ নিলেও তিনি কিন্তু দেশের হয়ে বিশ্বজয়ের ট্রফি জিততে পারেননি। শিরোপা জয়ের কাছাকাছি এসেও ২০০৩-র ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। সেই দলে কুম্বলেও ছিলেন।

জাভাগল শ্রীনাথ

ভারতীয় বোলিংয়ের কিংবদন্তি, জাগাল শ্রীনাথ ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩ মোট চারটি বিশ্বকাপ খেলেছেন। এই ডানহাতি পেসার ২০০৩ বিশ্বকাপের ফাইনালের পর খেলা ছেড়ে দেন। শ্রীনাথ ২২৯টি ওয়ানডেতে ৩১৫ উইকেট শিকার করেছেন।

মহম্মদ আজহারউদ্দিন

তিন তিনটি বিশ্বকাপে মেন ইন ব্লুদের নেতৃত্ব দেওয়া একমাত্র ভারতীয় অধিনায়ক, আজহার। বিতর্কিতও বটে। দেশকে বিশ্বজয়ী করতে পারেননি তিনিও। বিশ্বকাপে ২৩ টি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে দশটিতে জয় পেয়েছিলেন আজহার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rahul Dravid, #World Cup Trophy, #Sourav Ganguly

আরো দেখুন