খেলা বিভাগে ফিরে যান

মহিলা ফুটবল বিশ্বকাপের ফাইনালে চুমু-বিতর্কে কী পদক্ষেপ করল FIFA?

August 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবশেষে আসরে নামল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। মহিলাদের ফুটবল বিশ্বকাপের ফাইনালের পর চুমু-বিতর্কে স্পেনের ফুটবল কর্তা লুইস রুবিয়ালেসকে সাসপেন্ড করল ফিফা। আপাতত ৯০ দিনের জন্য রুবিয়ালেসকে বরখাস্ত করা হয়েছে। রুবিয়ালেসের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত হবে এই সময়ে। এই সময় পর্বে স্পেনের ফুটবল সংক্রান্ত কোনও বিষয়ে হস্তক্ষেপ করতে পারবে না তিনি।

ফিফা জানিয়েছে, ফিফার শৃঙ্খলারক্ষা কমিটির চেয়ারম্যান জর্জ ইভান পালাসিয়ো, ফিফার সংবিধানের ৫১ নম্বর ধারা অনুযায়ী বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিকস্তরে ফুটবল সংক্রান্ত কোনও বিষয়ে আর হস্তক্ষেপ করতে পারবেন না রুবিয়ালেস। শনিবার থেকেই তাঁর এই সাজার মেয়াদ আরম্ভ হয়েছে। ৯০ দিন পরে তাঁর বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ করা হবে।

উল্লেখ্য, বিশ্বকাপ জেতার পর স্পেনের মহিলা ফুটবলার জেনিফার এরমোসোর ঠোঁটে রুবিয়ালেসের চুমু খাওয়া নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। স্পেনের মহিলা দল প্রতিবাদে জানায়, রুবিয়ালেসকে না সরানো হলে তাঁরা আর মাঠে নামবে না। পুরুষ দলের ফুটবলার বোরহা ইগলেসিয়াসও একই দাবিতে সরব।

মহিলা ফুটবলারদের সংস্থা ফুটপ্রোর বিবৃতি প্রকাশ করে জানায়, এরমোসো ও মহিলা দলের ৮০ জন ফুটবলার আর স্পেনের জাতীয় দলের হয়ে খেলতে চাইছেন না। তাঁদের দাবি, রুবিয়ালেসের অপসারণ। ফুটপ্রোর দায়ী, স্পেনের বিশ্বকাপজয়ী দলের ২৩ জন ফুটবলারই তাদের সঙ্গে রয়েছেন, তাঁরা কেউই আর জাতীয় দলের হয়ে খেলতে চান না। অন্যদিকে, রুবিয়ালেসের দাবি, এরমোসোর ইচ্ছেতেই নাকি তিনি চুমু খেয়েছিলেন। এরমোসো রুবিয়ালেসের দাবি নিজেই নস্যাৎ করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Football, #Spain, #FIFA, #Luis Rubiales

আরো দেখুন