দেশ বিভাগে ফিরে যান

মুম্বইতে INDIA জোটের তৃতীয় বৈঠক, আলোচনায় কোন কোন বিষয়গুলি?

August 28, 2023 | < 1 min read

মুম্বইতে INDIA জোটের তৃতীয় বৈঠক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজেপিকে হারাতে জোট বেঁধেছে বিরোধী দলগুলো। সেই লক্ষ্যেই বারবার বৈঠকে বসছেন বিরোধী নেতৃত্ব। আগামী ৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর মুম্বইয়ে বৈঠকে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, সোনিয়া-রাহুল গান্ধী, নীতীশকুমার, শারদ পাওয়ার, অরবিন্দ কেজরিওয়ালের মতো বিরোধী নেতানেত্রীরা। রবিবার পাটনায় জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার জানিয়েছেন, মুম্বইয়ের বৈঠকে আরও কয়েকটি রাজনৈতিক দল যোগ দিতে পারে। তিনি আরও জানিয়েছেন, আসন্ন বৈঠকে আগামী লোকসভা ভোটের কৌশল নিয়ে আলোচনা হবে। আসন রফাসহ নানা বিষয়ে চূড়ান্ত আলোচনা হবে।

এবারের বৈঠকের আয়োজক কংগ্রেস, উদ্ধবপন্থী শিবসেনা এবং এনসিপি। বৈঠকে মহাজোটের সদস্য সংখ্যা বাড়তে চলেছে বলেই শোনা যাচ্ছে। জানা গিয়েছে, মহারাষ্ট্রের প্রাক্তন সাংসদ রাজু শেট্টির দল স্বাভিমানি ক্ষেতকারি সংগঠন যোগ দিতে পারে বিরোধী জোটে। আরও কয়েকটি ছোটখাটো বিজেপি বিরোধী দলও যুক্ত হতে পারে বলে খবর।

জানা গিয়েছে, বৈঠকে ইন্ডিয়া জোটের একটি লোগোর আনুষ্ঠানিক প্রকাশ হতে পারে। এক্স (টুইটার) হ্যান্ডেল তৈরি করা হবে। ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্সের তৃতীয় বৈঠকে ১১ সদস্যের একটি সমন্বয় কমিটির নাম চূড়ান্ত হতে চলেছে। এছাড়াও চার পাঁচটি উপ কমিটিও তৈরি করা হবে। এই কমিটিগুলোর কাজ হবে আলাদা আলাদা। কোনওটি বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’র প্রচার কর্মসূচি ঠিক করবে, কারও দায়িত্ব থাকবে ইস্তাহারের ইস্যু নির্ধারণ করার। অন্যদিকে, সকলের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে সমন্বয় কমিটি। সূত্র মারফত খবর মিলছে, মুম্বইয়ের বৈঠকে আসন রফা নিয়ে আলোচনার সঙ্গে সঙ্গে ইভিএম নিয়েও কথা হবে। ভোটযন্ত্রে যাতে কোনও কারচুপি না হয়, তা নিশ্চিত করতে নির্বাচন কমিশনের উপর চাপ সৃষ্টি করবে ইন্ডিয়া জোট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mumbai, #Opposition meet, #India, #bjp

আরো দেখুন