রাজ্য বিভাগে ফিরে যান

নিউটাউনে তৈরি হবে মিষ্টান্ন, বাংলার কোন চার জায়গায় হবে নতুন মিষ্টি হাব?

August 30, 2023 | < 1 min read

মিস্টি হাব, প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালি আর মিষ্টির সম্পর্ক সুপ্রাচীন এবং অতিনিবিড়। এবার জেলার বিখ্যাত বিখ্যাত মিষ্টিগুলোকে গোটা কলকাতায় ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিল রাজ্য। কলকাতা এবং পর্যটকদের জেলার মিষ্টির স্বাদ চেনাতে রাজ্য সরকার গড়ে তুলছে মিষ্টান্ন। নিউটাউনে ২০ কাঠা জমির উপর একটি পরিকাঠামো গড়ে উঠতে চলেছে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই উদ্যোগের কথা ঘোষণা করেন। মিষ্টি ব্যবসায়ীদের এক টাকায় ওই জমি দিতে চান মুখ্যমন্ত্রী। মন্ত্রিসভার আগামী বৈঠকে প্রস্তাবটি পেশ করার নির্দেশ দেন তিনি। ইকো পার্কের মিষ্টি হাবের উল্টোদিকেই জমি দেওয়া হবে। জেলার বিখ্যাত মিষ্টিগুলি বিক্রির উদ্যোগ সেখানে নেওয়ার জন্য আবেদন করেছে মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, নোনাপুকুরে তৈরি হতে চলা ‘মিষ্টি উদ্যোগ’-এ ২০টি স্টল থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বর্ধমান এবং নিউটাউনের হাব দু’টিতে সাড়ে ১১ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। বসিরহাটেও এমনই একটি হাব গড়ে উঠছে, সেখানে সাড়ে ৪ কোটি টাকা বিনিয়োগ হবে বলে জানান মুখ্যমন্ত্রী। আরও চারটি নতুন হাবের পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, হুগলিতে জলভরা সন্দেশ, মুর্শিদাবাদে ছানাবড়া এবং বিষ্ণুপুরের মোতিচুরের লাড্ডু ও নলেন গুড়ের সন্দেশের জন্য হাব তৈরি করা হবে। ক্রেতা বাড়াতে আরও নতুন নতুন উদ্ভাবনী মিষ্টি তৈরির আবেদন করেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #New Town., #Misti Hub

আরো দেখুন