বিবিধ বিভাগে ফিরে যান

বৃহস্পতিবার মোবাইল ফোনে একটা মেসেজে সকলের ঘুম উড়ে গিয়েছিল! বিষয়টা কী?

August 31, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার সকাল থেকে দুশ্চিন্তা গ্রাস করেছিল মোবাইল ব্যবহারকারীদের। একটি মেসেজ সকলের কপালে ভাঁজ ফেলে দিয়েছে। বিকট শব্দ করে হঠাত্ বেজে উঠছে মোবাইল। সঙ্গে ভাইব্রেটও করছে ফোন। পর্দায় মেসেজ ভেসে উঠছে-‘ইমারজেন্সি অ্যালার্ট: সিভিয়ার’। এই রাজ্য শুধু নয় দেশের অন্যান্য অংশের মানুষও ফোনে এমন অ্যালার্ট পেয়েছেন। কেউ ভাবছেন, ফোনে কি ভাইরাস অ্যাটাক হল? আবার কেউ ভাবছেন, এটা কি নতুন কোনও স্ক্যাম? তবে শেষে প্রত্যেকের কাছে এসেছে শুনে সবাই খানিক আশ্বস্তও হয়েছে।

কী লেখা ছিল সেখানে? লেখা-‘এটি ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে পাঠানো একটি নমুনা পরীক্ষার বার্তা।’ পাশাপাশি এই বার্তা উপেক্ষা করতেও বলা হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি দ্বারা প্রয়োগ করা এই অ্যালার্ট গোটা দেশে পাঠানো হচ্ছে বলেও উল্লেখ রয়েছে। কিন্তু তাও মানুষের মন থেকে ভয় দূর হয়নি।

২০ জুলাই কেন্দ্রীয় টেলি কমিউনিকেশন মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছিল, দেশজুড়ে বিভিন্ন সময় এই পরীক্ষামূলক অ্যালার্ট প্রচার করা হবে। এর মাধ্যমে বিভিন্ন মোবাইল অপারেটর, সেল ব্রডকাস্ট সিস্টেমগুলির ইমারজেন্সি অ্যালার্ট দেওয়ার ক্ষমতা যাচাই করার কাজ চলছে।

টেলি কমিউনিকেশন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এটি কোনও বিপদ সঙ্কেত নয়। এই অ্যালার্টের মাধ্যমে আগামিদিনে কোনও প্রাকৃতিক দুর্যোগ যেমন, ভূমিকম্প, সুনামি, হড়পা বান ইত্যাদির বিষয়ে আগাম জানান দেওয়া হবে। সেই উদ্দেশ্যেই পরীক্ষামূলকভাবে এই অ্যালার্ট জারি করা হচ্ছে। ফলে আশঙ্কার কোনও কারণ নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mobile Phone, #Message, #Emergency alert: Severe

আরো দেখুন